• শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০

চীনা সৈন্যরা কাঁদতে কাঁদতে যাচ্ছেন ভারত সীমান্তে, ভাইরাল ভিডিও

সীমান্তে চীন-ভারত উত্তেজনা চলাকালে দায়িত্ব পালনের জন্য পিপলস্ লিবারেশন আর্মির (পিএলএ) বেশ কয়েকজন সদস্য কাঁদতে কাঁদতে রওনা হয়েছে ভারত সীমান্তের দিকে। এ রকম একটি ভিডিওচিত্র প্রকাশিত হয়েছে ২০ সেপ্টেম্বর।

ভিডিওটি প্রচার করে এমনটাই দাবি করেছেন তাইওয়ানের সংবাদমাধ্যম। যদি এই প্রচারকে ‘মিথ্যা’ বলে দাবি করেছে চীনা সংবাদমাধ্যম। সম্প্রতি তাইওয়ানের একাধিক মিডিয়া একটি ভিডিও প্রকাশ করে। যেখানে দেখা যায়, চীনের ‘তরুণ তুর্কি’রা সেনার বাসে কাঁদতে কাঁদতে সীমান্ত চলেছে। পূর্ব চিনা (China) প্রদেশ আনহুইয়ে একটি আঞ্চলিক নেটওয়ার্কের প্রকাশিত ভিডিওটিত দেখা গেছে, ইংঝু জেলার ফুইয়াং শহর দিয়ে সেনা বাস যাচ্ছে। চীনের তরুণ তুর্কিরা সেই বাসে বসে চীনা সামরিক গান ‘গ্রিন ফ্লাওয়ার্স ইন দ্য আর্মি’ গাইছেন। সঙ্গে সঙ্গে চোখের জলে ভাসছেন সেই সেনা সদস্য। তারা ভারত-চীন সীমান্তে কর্তব্যরত বলে বলে দাবি করেছে তাইওয়ালেন একাধিক সংবাদমাধ্যম।

লিবার্টি টাইমস ও তাইওয়ান নিউজের মত কয়েকটি তাইওয়ানি সংবাদমাধ্যম, এই কান্নাকে ‘মৃত্যুভয়’ বলে ব্যাখ্যা করেছে।

উল্লেখ্য, এই সংবাদমাধ্যমগুলো চীন বিরোধী অবস্থানের জন্যই বিশ্বে জনপ্রিয়। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছে ভিডিওটি।

যদিও এই দাবি নস্যাৎ করেছে চীনা সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম। তাদের পালটা দাবি, তাইওয়ান চীনা সেনাদের একটি আবেগপূর্ণ ভিডিও নিয়ে মিথ্যা প্রচার করছে। ওই সেনারা পরিবারকে বিদায় জানাচ্ছিল। তাদের ছেড়ে যাওয়ার আবেগেই চোখে পানি এসেছিল। ভারতে ভয়ে মোটেই কাঁদেনি চীনের তরুণ তুর্কিরা। সূত্র: আনন্দবাজার ও সংবাদ প্রতিদিন

Leave a Reply

Developed by: TechLoge

x