• মঙ্গলবার, সেপ্টেম্বর ২৯, ২০২০

জাহাজ কাত, বিপদে বন্দর

প্তানি পণ্যবাহী কনটেইনার বোঝাই করার পর ভারসাম্য হারিয়ে জেটিতে কাত হয়ে গেছে জাহাজ। আজ রোববার সকালে বন্দরের ১১ নম্বর জেটিতে ‘ওইএল হিন্দ’ নামের জাহাজে এই অবস্থা তৈরি হয়। জাহাজটি থেকে আট কনটেইনার নামিয়েও ভারসাম্য আনা যায়নি।
রপ্তানি পণ্য নিয়ে জাহাজটি রোববার বন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল। ভারসাম্য হারানোর পর জাহাজটি ছেড়ে যাওয়ার অনুমতি দেয়নি বন্দর। জাহাজটিতে ইউরোপ-আমেরিকাগামী এক হাজার ১৫৫ একক কনটেইনার পণ্য রয়েছে। খালি কনটেইনার রয়েছে ১০৫টি।

বন্দর সচিব ওমর ফারুক প্রথম আলোকে বলেন, জাহাজটির ক্রেনও নষ্ট হয়ে গেছে। বন্দরের ক্রেন দিয়ে আট কনটেইনার নামানো সম্ভব হয়েছে। সোমবার আবার ভারসাম্য আনার চেষ্টা করা হবে। খুব সতর্কভাবে এই কার্যক্রম পরিচালনা করা হচ্ছে, যাতে বন্দরের কোনো ক্ষতি না হয়।
এই জাহাজটি সিঙ্গাপুরভিত্তিক স্ট্রেইটস ওরিয়েন্ট লাইনের। এটির স্থানীয় প্রতিনিধি হিসেবে রয়েছে জিবিএক্স লজিস্টিকস লিমিটেড। যে জাহাজটি কাত হয়ে আছে তা প্রায় ২৪ বছরের পুরোনো। জাহাজটির নিবন্ধন করা হয়েছে পানামায়।বন্দর কর্মকর্তারা জানান, জাহাজের ভারসাম্য রাখার জন্য ভারী ও খালি কনটেইনার পরিকল্পনা অনুযায়ী বোঝাই করতে হয়। এই জাহাজটিতে ওপরের দিকে ভারী কনটেইনারের সংখ্যা বেশি হয়ে যাওয়ায় ভারসাম্য হারাতে পারে বলে ধারণা করছেন তারা। দুর্ঘটনার পর জাহাজটির ক্রেন নষ্ট হয়ে যাওয়ায় আরও বেশি সমস্যা হয়েছে। কারণ বন্দরের ক্রেন দিয়ে জাহাজটির ওপরের দিকের কনটেইনার নামানো সম্ভব হচ্ছে না। এই কনটেইনার নামানোর জন্য জাহাজটি গ্যান্ট্রি ক্রেন থাকা জেটিতে স্থানান্তর করতে হবে। স্থানান্তর করার ক্ষেত্রেও ঝুঁকি বেশি।

Leave a Reply

Developed by: TechLoge

x