• শুক্রবার, সেপ্টেম্বর ২৫, ২০২০

নির্বাচন হবে, তবে ফল জানতে মাস কিংবা বছরও লাগতে পারে : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৩ নভেম্বর। এ নির্বাচনের ফল বের হতে মাস কিংবা বছরও পেরিয়ে যেতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেনিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের খবরে বলা হয়, ডোনান্ড ট্রাম্প আগেই ডাকযোগে ভোট নিয়ে আপত্তি জানিয়েছিলেন। এভাবে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলে ভোট-জালিয়াতি হতে পারে বলে ডেমোক্র্যাটদের দিকে আঙুলও তুলেছিলেন তিনি।

কিন্তু তার কোন আপত্তিই ধোপে টেকেনি। এবার তাই এই বেফাঁস মন্তব্য করলেন ট্রাম্প।  

গতকাল শনিবার কাউন্সিল অব ন্যাশনাল পলিসির একটি সভায় বক্তৃতা দিতে গিয়ে ট্রাম্প বলেন, ভোটের ফলাফল জানতে মাস কিংবা বছর খানেক সময়ও লাগতে পারে। এই ব্যালট হারিয়ে যেতে পারে। সবকিছুই চলে যেতে পারে।’

করোনাভাইরাস মহামারির জন্য এর আগে ভোট পিছিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। অনেক বিশেষজ্ঞ দাবি করছেন, জনপ্রিয়তার নিরিখে প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেনের থেকে পিছিয়ে থাকার কারণেই এমন প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। তাই তার সেই প্রস্তাব আমলে নেয়নি বিরোধীশিবির।

করোনার কারণে এবার অন্তত ৫ কোটি মার্কিন নাগরিক ডাকযোগে ব্যালট পেপারে ভোট দেবেন। ট্রাম্পের দাবি, এই ভোট গণনাতেই দীর্ঘ সময় কেটে যাবে।

পাশাপাশি এই ভোটে কারচুপি এবং ফল ঘোষণাকে চ্যালেঞ্জ করে আইনি মামলাও প্রেসিডেন্ট নির্বাচনের পুরো প্রক্রিয়াকে অনেক বেশি দীর্ঘায়িত করবে বলে মনে করছেন কিছু বিশেষজ্ঞ।

Leave a Reply

Developed by: TechLoge

x