• বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯

লন্ডন স্টক এক্সচেঞ্জে ‘বাংলা বন্ড’, টাকায় আগ্রহ কেন

Posted on by

বিবিসি

লন্ডন স্টক এক্সচেঞ্জে সোমবারের লেনদেন শুরুর মূহুর্তে ঘণ্টা বাজিয়ে অভিষেক হয়েছে ‘বাংলা বন্ডে’র।

আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের মুদ্রা টাকার সাথে যুক্ত এ ধরনের বন্ড এই প্রথম।

বাংলাদেশের বেসরকারি খাতে অর্থায়নের জন্য এক কোটি ডলারের সম-পরিমাণ এই বন্ড ইস্যু করেছে বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা আইএফসি (ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোরেশন) যারা উন্নয়নশীল দেশগুলোতে বেসরকারি খাতে ঋণ দেয়।

২০১৫ সালে বিদেশে বাংলাদেশের মুদ্রা টাকায় বন্ড ছাড়ার অনুমতি পায় আইএফসি। চার বছর পর বিশ্বের অন্যতম শীর্ষ পূঁজি বাজারে সেই বন্ডের লেনদেন শুরু হলো আজ (সোমবার)।

তিন-বছর মেয়াদ বাংলা বন্ডে বিনিয়োগ হয়েছে এক কোটি ডলারের মত যা বাংলাদেশ টাকায় ঋণ দেওয়া হবে বাংলাদেশের প্রাণ কোম্পানির দুটো বিনিয়োগ প্রকল্পে।

তিন বছর মেয়াদী এই বন্ডে বিনিয়োগকারীরা প্রায় সাড়ে ছয় শতাংশ হারে সুদ পাবেন। প্রাণ কোম্পানিকে ঋণ দেওয়া হবে সাড় নয় শতাংশ হারে।

কেন এই বাংলা বন্ড

কিন্তু কেন বন্ড ছেড়ে আন্তর্জাতিক বাজার থেকে বাংলাদেশের বেসরকারি খাতের জন্য ঋণের অর্থ জোগাড়ের প্রয়োজন হলো? এর ফলে লাভ হবে কী বাংলাদেশের?

বাংলা বন্ডের অভিষেক অনুষ্ঠানে ছিলেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তাফা কামাল।

লন্ডন স্টক এক্সচেঞ্জে বাংলা বন্ডের লেনদেনের উদ্ধোধন করছেন বাংলাদেশের অর্থমন্ত্রী মুস্তাফা কামাল, ১১ নভেম্বর, ২০১৯
লন্ডন স্টক এক্সচেঞ্জে বাংলা বন্ডের লেনদেনের উদ্ধোধন করছেন বাংলাদেশের অর্থমন্ত্রী মুস্তাফা কামাল

বিবিসি বাংলাকে তিনি বলেন, বাংলাদেশের শিল্প-কারখানায় দীর্ঘমেয়াদী ঋণ দেওয়া ব্যাংকগুলোর জন্য দিনকে দিন কষ্টকর হয়ে পড়েছে, ফলে সরকার বিকল্প বিনিয়োগের রাস্তা খুঁজতে চায়।

“প্রচুর পরিমাণে ঋণের টাকা অনাদায়ী পড়ে আছে। তাছাড়া, ব্যাংকগুলোকে স্বল্প সময়ের জন্য আমানত নিয়ে দীর্ঘমেয়াদী ঋণ দিতে হচ্ছে যেটা তাদের পক্ষে খুবই কষ্টকর।”

তিনি বলেন, বন্ড ছেড়ে বিনিয়োগ জোগাড় সারা বিশ্বেই একটি প্রচলিত পন্থা, বাংলাদেশে এখন সেই পথে পা দিচ্ছে।

মন্ত্রী বলেন, আইএফসি আগামী এক বছরে ১০০ কোটি ডলার মূল্যমানের বন্ড ছাড়ার প্রতিশ্রুতি দিয়েছে। “ইতিমধ্যেই তিনশ থেকে চারশো মিলিয়ন ডলারের বন্ড নিয়ে তাদের সাথে আমাদের কথাবার্তা হচ্ছে।”

Leave a Reply

More News from uk

More News

Developed by: TechLoge

x