• শনিবার, অক্টোবর ৩১, ২০২০

ছাত্রদের স্বপ্ন পূরণ :ব্রিটেনে আবার ফিরে এলো পোস্ট স্টাডি ওয়ার্ক ভিসা

ইউকেবিডিটাইমস ডেস্ক :ব্রিটিশ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করার পর আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য দুই বছরের কাজের(work পারমিট) ভিসার প্রস্তাব দেওয়া হয়েছে ,এই মুহূর্তে থেরেসা মে’র সীমাবদ্ধ অভিবাসন নীতিগুলির একটি থেকে বের হয়ে আসছে ব্রিটিশ সরকার।মূলত ব্রিটেনে আন্তর্জাতিক ছাত্র দের আকৃষ্ট করতে বা উত্সাহিত করতে সরকার এই পদক্ষেপ গ্রহণ করছে। বর্তমানে ব্যাচেলর বা স্নাতকোত্তর ডিগ্রি সহ স্নাতকদের কেবল চার মাসের জন্য কাজ করার অনুমতি রয়েছে।আগামী বছর থেকে সমস্ত আন্তর্জাতিক স্নাতক সম্পন্ন কারি ব্রিটেনে কাজ করার দুই বছরের সময় পাবেন যা তাদের কে যোগ্যতা অর্জন করতে সহায়তা করবে এর ফলে বিদেশী ছাত্ররা জন্য পড়াশোনার পরে দীর্ঘমেয়াদী কর্মসংস্থান সন্ধানের সম্ভাবনা বাড়িয়ে দেবে । নতুন এই ভিসা ২০২০ সালে স্নাতক বা ততোধিক কোর্স থেকে পাশ করা শিক্ষার্থীদের জন্য কার্যকর হবে। এই ভিসার জন্য যে কোনও বিষয়ে স্নাতক সম্পন্ন কারি ছাত্র আবেদন করতে পারবেন যে কোনও সেক্টরে চাকরির জন্য।

উল্যেক্ষ : বিগত দিনে বিদেশি শিক্ষার্থীরা ব্রিটেনে লেখাপড়া শেষ করে ‘পোস্ট স্টাডি ওয়ার্ক’ ভিসার আবেদন করতে পারতেন এবং দুই বছর সেখানে বসবাসের সুযোগ পেতেন।

কিন্তু এ সুযোগের ‘অপব্যবহার’ বেড়ে যাওয়ায় সরকার ২০১২ সালে ‘পোস্ট স্টাডি ওয়ার্ক’ ভিসা বন্ধ করে দেয়। এরপর থেকেই উদ্যোক্তা ভিসার আবেদন বেড়ে যায়।পোস্ট স্টাডি ওয়ার্ক আবার ফিরে আনার সরকারের আজকের ঘোষণাকে যুগান্তকারী হিসেবে দেখবেন ব্রিটিনের পড়তে আসা ছাত্ররা মনে করছেন অনেকে।

Leave a Reply

Developed by: TechLoge

x