• মঙ্গলবার, জুন ২, ২০২০

আসাম ট্রিবিউনের খবর- ‘সুরক্ষিত আসাম’ থেকে বিদেশী সাংবাদিকদের চলে যেতে বলা হয়েছে

Posted on by

আন্তর্জাতিক ডেস্কঃ

এনআরসি বা নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশের পর আসামকে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘সুরক্ষিত এলাকা’ (প্রোটেকটেড এরিয়া) ক্যাটেগরিতে রাখা হয়েছে। একই সঙ্গে কর্মরত বিদেশী সব সাংবাদিককে ওই রাজ্য ছেড়ে যেতে বলা হয়েছে। অনলাইন দ্য আসাম ট্রিবিউনে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। এতে আরো বলা হয়, সম্প্রতি বার্তা সংস্থা এপির একজন নারী সাংবাদিককে আসাম পুলিশ পাহারা দিয়ে বিমানবন্দর পর্যন্ত নিয়ে যায়। তাকে দিল্লিগামী পরের ফ্লাইটে উঠিয়ে দেয়া হয়। ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব সাউথ এশিয়া’কে উদ্ধৃত করে এ তথ্য দিয়েছে আসাম ট্রিবিউন। তাদের কাছে সূত্রগুলো বলেছে, বিনয়ের সঙ্গে ওই সাংবাদিককে আসাম ছেড়ে চলে যেতে বলেছে আসাম সরকারের কর্মকর্তারা। সেখানে যেতে হলে এখন থেকে প্রথমে ভারত সরকারের অনুমতি নেয়ার কথা জানিয়ে দেয়া হয়েছে।

পত্রিকাটি লিখেছে, এখন পর্যন্ত শুধু জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্বাঞ্চলীয় পাহাড়ি দু’চারটি রাজ্যে রিপোর্ট করার ক্ষেত্রে বিদেশী সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা আছে।

কিন্তু এ তালিকায় এখন আরেকটি নাম আসাম যুক্ত হলো বলে দাবি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলোর সঙ্গে যোগাযোগ করে ওই পত্রিকার সাংবাদিক। জবাবে জানানো হয়, এখন থেকে আসামে যেতে হলে বিদেশী সাংবাদিককে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। আর চূড়ান্ত ক্লিয়ারেন্স দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

Leave a Reply

More News from আন্তর্জাতিক

More News

Developed by: TechLoge

x