• মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯

সোমবার থেকে পবিত্র রামাদ্বান শুরু যুক্তরাজ্য ও সৌদি আরবে,মঙ্গলবারে বাংলাদেশে

Posted on by

ইউকেবিডি টাইমস ডেস্কঃ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কোথাও শনিবার পবিত্র রামাদ্বান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে আগামী সোমবার থেকে সৌদি আরব,যুক্তরাজ্য, ইউরোপসহ বিভিন্ন মুসলিম দেশে রামাদ্বান শুরু হবে। এর একদিন পর মঙ্গলবার থেকে বাংলাদেশে রামাদ্বান শুরু হবে।

শনিবার সন্ধ্যায় সৌদি আরবের জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয় সোমবার থেকে দেশটিতে রামাদ্বান শুরু হবে। আগামীকাল রবিবার থেকে শুরু হবে তারাবি।  

এদিকে যুক্তরাজ্যের ইস্ট লন্ডন মসজিদ সহ বিভিন্ন মসজিদে একই ঘোষণা দেয়া হয়েছে।

রজব মাস ৩০ দিন পূর্ণ হওয়ার পর শুরু হয় পবিত্র শাবান মাস। আরবি মাস সাধারণত একটি ৩০ দিনের হলে পরের মাস ২৯ দিনের হয়। এ হিসেবে শাবান মাস ২৯ দিনে হলে মঙ্গলবার থেকেই রামাদ্বান শুরু হবে। আর সৌদি আরবে সোমবার রামাদ্বান শুরু হওয়ায় মঙ্গলবার বাংলাদেশে রামাদ্বান শুরু হবে এটা প্রায় নিশ্চিত। যদিও সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। 

এ বছর শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশে কিছুটা বিভ্রান্তির সৃষ্টি হয়। বাংলাদেশে জাতীয় চাঁদ দেখা কমিটিকে চ্যালেঞ্জ জানিয়ে একটি পক্ষ দাবি করে, তারা একদিন আগেই চাঁদ দেখেছে। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে চাঁদ দেখা কমিটি পুনরায় বৈঠকে বসে। সেখানে বিশেষজ্ঞদের দিয়ে একটি কমিটিও করা হয়। তবে শেষ পর্যন্ত এ ব্যাপারে সাক্ষ্য দিতে কেউ না আসায় সরকারি সিদ্ধান্তই বহাল থাকে।

রামাদ্বান ইসলামের অন্যতম স্তম্ভ। বছরে একটি মাস মুসলিমরা রোজার মাধ্যমে আল্লাহকে পাওয়ার সাধনা করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালিত হয় পবিত্র রামাদ্বান মাস। ইতিমধ্যে রামাদ্বান পালনের প্রস্তুতি শুরু হয়েছে। চাঁদ দেখা যাওয়ায় রবিবার ও সোমবার সন্ধ্যার পর থেকেই শুরু হবে রামাদ্বানের আনুষ্ঠানিকতা। তারাবি, সেহেরি, ইফতার সবমিলিয়ে অপূর্ব আবহে রামাদ্বন কাটাবে কোটি কোটি মুসলমান

Leave a Reply

More News from আন্তর্জাতিক

More News

Developed by: TechLoge

x