• শনিবার, আগস্ট ১৭, ২০১৯

ইউরোপে মুক্তি পাচ্ছে ‘মা আমার মন ভালো নেই ‘ মিউজিক ভিডিও

Posted on by

গভীরতম প্রেম, দীর্ঘস্থায়ী সম্পর্ক এবং অকৃত্রিম ভালবাসা’র মতো পৃথিবীর মধুরতম সবগুলো বিশেষণকে যদি এক বাক্যে বা আরও সুনিদৃস্টভাবে বললে এক শব্দে বাঁধার চেষ্টা করে কেউ, তবে বিশ্বের, বোধকরি, সব অভিধান একটি শব্দই উপহার দিবেঃ মা । এই একটি ‘শব্দ’ বা ‘অক্ষরের’ মাঝেই মিশে আছে শৈশব থেকে কৈশোর, কৈশোর থেকে যৌবন- জীবনের পুরোটা সময়ের বয়ে চলা অবিচ্ছেদ্য প্রেম-ভালবাসা, মান-অভিমান, ভালো লাগা, সকল চাওয়া-পাওয়া, আবদার আর অব্যাক্ত নানা অনুভূতির কথন ।

মা’র আশীর্বাদ সন্তানের জীবনের সার্বক্ষণিক সারথি হলেও দেশ থেকে দূরে থাকায় বা একই ভূখণ্ডে থেকেও সময়ের প্রয়োজনে অনেক সময় দূরত্ব অনিবার্য হয়ে পরলে মায়ের সেই সান্নিধ্য থেকে বঞ্চিত হতে হয় । মা’র প্রতি আর তাই সন্তানের সেই অব্যাক্ত অনুভূতিগুলো আশ্রয় করে এবার লন্ডনে নির্মিত হল হৃদয়স্পর্শী এক মিউজিক ভিডিও ‘মা আমার মন ভালো নেই’ । আর মা দিবসকে সামনে রেখে অনিন্দ্যসুন্দর এই মিউজিক ভিডিওটি উপহার দিয়েছে লন্ডনভিত্তিক প্রোডাকশন হাউজ ‘ইউভিশন’।

মায়ের প্রতি প্রতিটি সন্তানের শাশ্বতঃ ভালবাসাকে উপজীব্য করে নির্মিত ‘মা আমার মন ভালো নেই’ শিরোনামের মিউজিক ভিডিওটিতে মডেল হিসেবে আত্মপ্রকাশ করেছেন ইব্রাহিম আদিত্য । ৭ বছরেরও বেশি সময় ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদকর্মী হিসেবে কাজ করলেও এবারই প্রথম কোন মিউজিক ভিডিওতে কাজ করলেন তিনি । তিনি বলেন, “গানটি শোনার পর গানের কথায়, সুরের ঐন্দ্রজালিক ছোঁয়ার আবেশে কিংবা সঙ্গিতায়োজনে মন্ত্রমুগ্ধ হয়ে, যে কোন সন্তানই নিজেকে খুঁজে পাবেন এই মিউজিক ভিডিওটিতে” । লন্ডনের বিভিন্ন নান্দনিক এবং নয়নাভিরাম লোকেশনে চিত্রিত ‘মিউজিক ভিডিও’টিতে ইব্রাহিম আদিত্যের ছোটবেলার ভূমিকায় দেখা যাবে শিশুশিল্পী মাহাথিরকে । বিলেতের টেলিভিশনগুলোতে কবিতা, ছড়া-গান ও বিভিন্ন সাংস্কৃতিক আয়োজনে অবাধ বিচরণ এই শিশুশিল্পীর । মাহাথিরের শিশুসুলভ মান-অভিমান এবং মায়ের কোলে নিরাপদ আশ্রয় খুঁজে পাওয়ার মতো ছোট ছোট দৃশ্যকল্পের মধ্য দিয়ে পুরো মিউজিক ভিডিওজুড়ে শৈশবের স্মৃতিরোমন্থন করে ফেরেন ইব্রাহিম আদিত্য । আর এই মা-সন্তানের স্নেহ, ভালবাসাময় মানবিক গল্পই এঁকেছেন নির্মাতা তাঁর নিপুণ দক্ষতায় । নির্মাতার ক্যানভাসে দূরে বসেও মায়ের সান্নিধ্য খুঁজে ফেরেন ইব্রাহিম আদিত্য । এর আগে দীর্ঘ ৫ বছররও বেশি সময় সংবাদ উপস্থাপনা ছাড়াও বিলেতের একটি শীর্ষ টেলিভিশনে এখন প্রধান বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি । “সত্যি বলতে, আমাকে মডেল কিংবা অভিনেতা বললে ভুল বলা হবে । মিউজিক ভিডিওটিতে আমার কাজের ব্যাপারে নির্মাতা এতটা আত্মবিশ্বাসী এবং নাছোড়বান্দা না হলে কিংবা তার অসাধারণ নির্দেশনা এবং সহশিল্পীদের সহযোগিতা না পেলে ‘মা দিবসে’ অনবদ্য এই কাজটি উপহার দেওয়া সম্ভব হতো না”, মডেলিং-এ কীভাবে আসা জানতে চাওয়া হলে বলছিলেন ইব্রাহিম আদিত্য । মা দিবসের বিশেষ এই মিউজিক ভিডিওটিতে মায়ের ভূমিকায় অপূর্ব অভিনয়শৈলী দিয়ে দর্শকদের হৃদয় কেড়েছেন বিলেতের আরেক স্বনামধন্য সংবাদ উপস্থাপিকা আরজুমান্দ মুন্নি । তিনিও দীর্ঘদিন টেলিভিশন, রেডিওসহ বিলেতের সাংস্কৃতিক অঙ্গনে সুনামের সঙ্গে কাজ করে আসছেন । তিনি বলছিলেন, “অসাধারণ একটি গল্পকে অত্যন্ত হৃদয়স্পর্শী এবং হৃদয়গ্রাহী করে উপস্থাপন করা সম্ভব হয়েছে শুধুমাত্র প্রত্যেকের কঠোর অধ্যবসায়, পরিশ্রম এবং কাজটির প্রতি সততার জন্য”। মিউজিক ভিডিও’টির হৃদয়স্পর্শী গানের কথা লিখেছেন আনিসুর রহমান । সুর ও কন্ঠও দিয়েছেন তিনি । গানের সঙ্গিতায়োজন করেছেন আবিদ রনি । মিউজিক ভিডিও’র নির্মাতা আনিসুর রহমান বলেন, “দীর্ঘ সময় প্রবাসে মায়ের কাছ থেকে দূরে থাকায় মায়ের ছোঁয়া, মায়ের আদর থেকে বঞ্চিত । আমার মতো অনেকেই অনুভবে, চিন্তায় মাকে মিস করে ভীষণ । সেই হাহাকার এবং কষ্ট থেকেই এই গানটি করি আমি । পরে ভালো লেগে যাওয়ায় মিউজিক ভিডিও নির্মাণের সিদ্ধান্ত নেই”। মিউজিক ভিডিওটি তৈরির পরিকল্পনা পর্যায় থেকেই সাথে ছিলেন মিনহাজ খান । বিলেতের প্রথম বাংলা রেডিও ‘বেতার বাংলা’সহ ব্রিটিশ-বাংলা সাংস্কৃতিক অঙ্গনে সরব উপস্থিতি তাঁর । উপস্থাপনা ছাড়াও বিভিন্ন বিজ্ঞাপনচিত্রে নিজেও মডেল হয়েছেন তিনি । তবে ‘মা আমার মন ভালো নেই’ মিউজিক ভিডিওটিতে মূল ভাবনা এবং গল্পের বিন্যাস এগিয়েছে তাঁর হাত ধরেই । তিনি বলেন, “আনিসুর রহমানের শ্রুতিমধুর মা গানটি শোনার পর এর দৃশ্যকল্প ভেসে ওঠে চোখে । এরপর গানের মিউজিক ভিডিও তৈরির পরিকল্পনা হলে এর গল্পবিন্যাসের দায়িত্ব দেওয়া হয় আমাকে” । সহকারি পরিচালক হিসেবে মিউজিক ভিডিও নির্মাণের প্রোজেক্টটিতে ছিলেন মনিরুল ইসলাম এবং আসাদুজ্জামান মুকুল ।
উল্লেখ্য ‘মা দিবসে’ আগামী ৩১শে মার্চ, রবিবার বৃটেইন ও বাংলাদেশসহ ইউরোপের বিভিন্ন টেলিভিশন ও রেডিওতে একযোগে মুক্তি পাচ্ছে ‘মা আমার মন ভালো নেই ।

Leave a Reply

Developed by: TechLoge

x