• সোমবার, অক্টোবর ২৬, ২০২০

মেসি ফুটবল ইতিহাসেরই সেরা : পেলে

Posted on by

স্পোর্টস ডেস্ক: ব্রাজিলের কিংবদন্তি পেলে মনে করেন বর্তমান ফুটবল খুব বেশি বদলায়নি। তিনি বলেন এখনকার সুযোগ-সুবিধা নিজের ক্যারিয়ারের পেলে ২০০০ গোল করতেন। এদিকে এই কিংবদন্তি পেশাদার ফুটবলে পা রাখেন ১৫ বছর বয়সে। ১৬ বছর বয়সে গায়ে তোলেন ব্রাজিলের বিখ্যাত হলুদ জার্সি।

সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে যখন বিশ্বকাপ জেতেন, বয়স সবে ১৭। তর্কসাপেক্ষে সর্বকালের সেরা ফুটবলার পেলে পুরো ক্যারিয়ারে খেলেছেন ১ হাজার ৩৬৩টি ম্যাচ। গোল করেছেন ১ হাজার ২৮৩টি। তিনটি বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলারও পেলে। তবে এই পেলেই যদি জন্ম নিতেন এই সময়ে পারতেন ফুটবল আকাশের জ্বলজ্বলে নক্ষত্র হতে? লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমারদের টেক্কা দিয়ে শ্রেষ্ঠ খেলোয়াড়ের আসনে বসতে পারতেন ব্রাজিলিয়ান কিংবদন্তি? পেলের কথা শুধু তিনিই নন ওই সময়ের সব ভালো ফুটবলারই এখনো ভালো খেলতেন।

গতকাল দিল্লিতে এক অনুষ্ঠানে ভারতের সাবেক ফুটবলার বাইচুং ভুটিয়ার সঙ্গে আলাপচারিতায় পেলে বলেছেন ফুটবল খুব বেশি বদলায়নি। গত ২০ বছর আগে যারা ভালো খেলোয়াড় ছিল তারা এখনো ভালোই খেলত। ফুটবলের আনুষঙ্গিক সুযোগ-সুবিধা বেড়েছে। এসব সুযোগ-সুবিধা যদি আমার সময়ে থাকত হয়তো ২ হাজার গোল করতাম আমি। পেলে আর ডিয়েগো ম্যারাডোনা সমসাময়িক খেলোয়াড় নন।

পেলে যে বছর পেশাদার ফুটবলে তাঁর শেষ ম্যাচটি খেলেছেন আর্জেন্টিনা দলে ১৬ বছর বয়সী ম্যারাডোনার অভিষেক সেই ১৯৭৭ সালে। আর্জেন্টাইন কিংবদন্তি বিশ্বকাপ জিতেছেন ১৯৮৬ সালে। সেই বিশ্বকাপে অবশ্য আর্জেন্টিনার নেতৃত্বে ছিলেন ম্যারাডোনাই। একসময়ের না হলেও পেলে-ম্যারাডোনার মধ্যে কে সর্বকালের সেরা এই তর্কটি ফুটবলগাথারই অংশ হয়ে গেছে।

পেলে-ম্যারাডোনার শ্রেষ্ঠত্বের মতোই একটি বিতর্ক লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে। দুজনের মধ্যে সময়ের সেরা ফুটবলার কে বিশ্বজোড়া ফুটবল রোমান্টিকদের মাঝে এ নিয়ে তর্ক চলছে নিরন্তর। পেলে কাকে এগিয়ে রাখেন সেটা জানার আগ্রহ কার না থাকবে! ভুটিয়া ওই অনুষ্ঠানে পেলের কাছে প্রশ্নটি করেছেন।

শুধু রোনালদোর চেয়ে কেন পেলে তো মেসিকে ফুটবল ইতিহাসেরই সেরা বলে দিলেন আমার কাছে মেসি জিওএটি গ্রেটেস্ট অব অলটাইম বা সর্বকালের সেরা।এই সময়ে অনেক ভালো খেলোয়াড়ই আছে। রোনালদো আর মেসি দুজনেই খুব ভালো খেলোয়াড়। দুজনের খেলার ধরন ভিন্ন। রোনালদো অনেকটাই সেন্টার ফরোয়ার্ড।আর মেসিকে বলব সম্পূর্ণ এক ফুটবলার বলে আখ্যায়িত করলেন পেলে।mtnews24………

Leave a Reply

Developed by: TechLoge

x