• বুধবার, অক্টোবর ২১, ২০২০

নিরপেক্ষ সরকারের রূপরেখার প্রস্তুতি নিচ্ছে বিএনপি: মওদুদ আহমদ

Posted on by

নিউজ লাইফ ডেস্কঃনির্বাচনকালীন সরকারের দাবিতে সংকট সমাধানের লক্ষ্যে শিগগিরই নিরপেক্ষ সরকারের একটি রূপরেখা প্রস্তাব তুলে ধরার প্রস্তুতি নিচ্ছে বিএনপি।প্রায় দেড় বছর পর ঢাকায় এক সমাবেশ থেকে আলোচনার ভিত্তিতে নিরপেক্ষ সরকার গঠনসহ বিভিন্ন দাবিতে কর্মসূচি দিয়ে মাঠে নেমেছে দলটি।জাতীয় ঐক্য প্রক্রিয়া শেষে আলোচনার ভিত্তিতে রূপরেখা তুলে ধরা হবে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।গণমাধ্যমকে তিনি বলেন, আমরা একটা রূপরেখা দেব।এখন আমরা যেহেতু এককভাবে দিতে পারছি না।আমরা যেহেতু জাতীয় ঐক্য প্রক্রিয়ার মধ্যে আছি।সুতরাং যারা এই জাতীয় ঐক্য প্রক্রিয়ার মধ্যে আছেন,আমরা সবাই মিলে একটা কমন ফর্মুলা দেব।যে নিরপেক্ষ সরকার বলতে আমরা কী বোঝাই।খুব শিগগিরই দেব।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেন,সমঝোতার ওপর ভিত্তিতে একটা নির্দলীয় সরকার হতে পারে। তারপরে সেই সরকারের বৈধতা আগামী সংসদে সংবিধান সংশোধন করে দেয়া যেতে পারে।তিনি আরো বলেন, নির্বাচনকালীন যেহেতু আমরা একটি দল আরেকটি দলকে বিশ্বাস করি না, যেহেতু আমরা নির্বাচনে দাঁড়ালে আমরা যারা সরকারের আছি আমরা নিজেরা জয়ী হওয়ার চেষ্টা করি, সেজন্য আমরা ক্ষমতার অপব্যবহার করি,আমরা পুলিশ এবং আইন শৃঙ্খলা বাহিনীকে আমাদের পক্ষে রাখার চেষ্টা করি। প্রশাসন যাতে আমাদের সঙ্গে একসঙ্গে কাজ করে সেটার জন্য চেষ্টা করি। এগুলো আমাদের মধ্যে অবিশ্বাস সৃষ্টি করেছে।বাংলাদেশে জাতীয় নির্বাচন এলেই অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে বিতর্ক। ১৯৯৬ সালে আন্দোলনের মুখে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তন হয়। ২০০১ সালে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর হলেও ২০০৬ সালে আবার নির্বাচনকে ঘিরে মুখোমুখি অবস্থান দেশে জরুরী অবস্থা নিয়ে আসে।

২০১৪ সালের বিতর্কিত জাতীয় নির্বাচন বর্জন করে বিএনপি। সেই নির্বাচনের কারণে পুরো বিশ্বের চাপের মুখে রয়েছে সরকার। তাই আগামী নির্বাচনের জন্য সংসদ ভেঙ্গে একটি নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলনের ডাক দিয়েছে বিএনপি। যাতে করে সকল দল সেই নির্বাচনে অংশগ্রহন করতে পারে।এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাশেদা রওনক খান বলেন, সংকট আমাদের সবসময়ই যেটা ছিল দুই দল দুই দলকে না বোঝা। সমঝোতার পথে না যাওয়া। আমাদের রাজনৈতিক ইতিহাসে দেখেছি, কখনোই সংলাপের মাধ্যমে সুফল বয়ে আনে না। কিংবা একটা সফল সংলাপ হয়েছে এরকম উদাহরণ আমরা টানতে পারি না আমাদের বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিতে। তিনি বলেন, সেই জায়গায় যতক্ষণ পর্যন্ত দুই দলের একটা সমঝোতার জায়গা না আসবে, দুই দল এক যায়গায় একমত না হবে নির্বাচনকে ঘিরে ততক্ষণ পর্যন্ত এই সংকটটা থেকে যাবে। এই সংকট থেকে উত্তরণের সম্ভাবন খুব কম।

Leave a Reply

Developed by: TechLoge

x