• বুধবার, অক্টোবর ২১, ২০২০

লাইসেন্স ছাড়া কৃষিপণ্যের ব্যবসায় কারাদণ্ড

Posted on by

নিউজ লাইফ ডেস্কঃ বাজারে কৃষিপণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করলে একবছরের জেল ও একলাখ জরিমানার বিধান রেখে ‘কৃষি বিপণন বিল-২০১৮’ সংসদে পাস হয়েছে।কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী মঙ্গলবার বিলটি সংসদে পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানোসহ সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করা হয়।

গত ১০ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করা হলে তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।পাস হওয়া বিলে বলা হয়েছে, লাইসেন্স ছাড়া প্রজ্ঞাপিত বাজারে বিপণন,লাইসেন্স ছাড়া গুদাম ও হিমাগার পরিচালনা করলে এবং কৃষিপণ্যের রফতানি, আমদানি করলে অপরাধ হিসেবে বিবেচিত হবে।এছাড়া, অতিরিক্ত চার্জ আদায়, কর্মচারীকে বাধা, কৃষিপণ্যের পাইকারি ও খুচরা বিক্রয় মূল্য প্রদর্শন না করলে, কৃষিপণ্যে ক্ষতিকারক রাসায়নিক দ্রব ব্যবহার করলে, ওজনে কম দিলে অপরাধ হবে বলে বিলে বলা হয়েছে। এসব অপরাধের জন্য একবছরের জেল ও একলাখ জরিমানার বিধান রাখা হয়েছে। একই অপরাধ পুনরায় করলে দ্বিগুণ দণ্ড হবে।
এ আইনের অধীনের অপরাধগুলোর জন্য মোবাইল কোর্ট দণ্ড দিতে পারবেন বলেও বিলে বলা হয়েছে।
১৯৫৯, ১৯৬৪ ও ১৯৮৫ সালে বিভিন্ন সময় কৃষি বাজার ব্যবস্থাপনা,পণ্য ক্রয়-বিক্রয় নিয়ে আইন করা হয়। এসব আইন প্রয়োজনীয় সংশোধন করে বিলটি পাস করা হয়েছে।বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে কৃষিমন্ত্রী বলেন, ‘কৃষকের উৎপাদিত কৃষিপণ্যের উপযুক্ত মূল্য প্রাপ্তি নিশ্চিত করার পাশাপাশি সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার সম্প্রসারণ, কৃষি ব্যবসার উন্নয়ন, কৃষিপণ্য উৎপাদন ও বিপণন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে গতিশীলতার আনতে এবং দেশের কৃষিজ অর্থনীতি শক্তিশালী করার উদ্দেশ্যে বিলটি আপনা হয়েছে।

Leave a Reply

Developed by: TechLoge

x