• শনিবার, অক্টোবর ২৪, ২০২০

জামিনে থাকা ৮ আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ

Posted on by

নিউজ লাইফ ডেস্কঃ  বহুল আলোচিত ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের মহাসমাবেশে গ্রেনেড হামলার মামলার রায় ঘোষণার জন্য আগামী ১০ অক্টোবর দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে জামিনে থাকা ৮ আসামির জামিন বাতিল করে কারাগারে পাঠানো হয়েছে।শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জামিনে থাকা আট আসামির জামিন বাতিলের আবেদন করেন। অপরদিকে আসামি পক্ষের আইনজীবীরা জামিন বহাল রাখার আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে ট্রাইব্যুনাল জামিন বাতিল করে আসামিদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) পুরান ঢাকায় ১নং অস্থায়ী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিন রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন।

জামিন বাতিল হওয়া ৮ জন হলেন- সাবেক আইজিপি শহুদুল হক,খোদা বক্স,আশরাফুল হুদা,সাবেক এএসপি মুন্সি আতিকুর রহমান,আব্দুর রশীদ ও রুহুল আমিন,বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ভাগ্নে সাইফুল ইসলাম ডিউক ও আরিফুল ইসলাম আরিফ।আলোচিত এ মামলার মোট আসামির সংখ্যা ৪৯ জন।সিআইডির পুলিশ সুপার আবদুল কাহ্হার আখন্দ সর্বশেষ ২০১১ সালের ৩ জুলাই তারেক রহমানসহ ৩০ জনের নাম উল্লেখ করে মোট ৫২ জনের নামে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি অভিযোগপত্র দেন। তবে জামায়াতের সাবেক সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ,জঙ্গি নেতা মুফতি হান্নান ও জেএমবি সদস্য শহিদুল আলম বিপুলের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় মামলা থেকে তাদের নাম বাদ দেয়া হয়।

২০০৪ সালের ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন দলের তিন শতাধিক নেতাকর্মী। ঘটনার পরদিন মতিঝিল থানার উপ-পরিদর্শক (এসআই) ফারুক আহমেদ বাদী হয়ে মামলা করেন।

Leave a Reply

Developed by: TechLoge

x