• বুধবার, অক্টোবর ২১, ২০২০

শহিদুল আলমের জামিন শুনানি চেয়ে আবেদন

Posted on by

নিউজ লাইফ ডেস্কঃ হাইকোর্টের একটি বেঞ্চ বিব্রতবোধ করায় অন্য কোনও বেঞ্চে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার আলোকচিত্রী শহিদুল আলমের জামিন আবেদনের ওপর শুনানি চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন তার আইনজীবীরা।বুধবার সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে এ আবেদন জানানো হয় বলে নিশ্চিত করেনছেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

এর আগে গত ৪ সেপ্টেম্বর শহিদুল আলমের জামিন শুনানিতে বিব্রত বোধ করেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ।বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ বিব্রতবোধ করেন।এরপর নিয়ম অনুসারে মামলাটি প্রধান বিচারপতির কাছে চলে যায়।এর ফলে প্রধান বিচারপতিকেই আবেদনটির শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করতে হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

প্রসঙ্গত, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় ৬ আগস্ট শহিদুল আলমকে সাত দিনের রিমান্ডে নেয় পুলিশ। এর আগের দিন রাতে ধানমন্ডির বাসা থেকে তাঁকে তুলে নেয় ডিবি। সাত দিনের রিমান্ড শেষে গত ১২ আগস্ট শহিদুলকে কারাগারে পাঠানোর আদেশ দেন নিম্ন আদালত।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় গত ৬ আগস্ট ঢাকার মুখ্য মহানগর হাকিম শহিদুল আলমের জামিন আবেদন নামঞ্জুর করেন। ১৪ আগস্ট ঢাকার মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হলে ১১ সেপ্টেম্বর শুনানির জন্য দিন ধার্য রাখেন। এরপর ১৯ আগস্ট শুনানির তারিখ এগোনোর জন্য আবেদন করা হলে তা গ্রহণ করেননি আদালত।এ অবস্থায় ২৬ আগস্ট শহিদুল আলমের অন্তর্বর্তীকালীন জামিন চাইলে ওই আদালত শুনানির জন্য তা গ্রহণ করেননি। এ অবস্থায় ২৮ আগস্ট হাইকোর্টে তাঁর জামিন চেয়ে আবেদন করা হয়। ২৯ আগস্ট আবেদনটি শুনানির জন্য আরজি জানানো হয়। গত সোমবার (৩ সেপ্টেম্বর) আবেদনটি হাইকোর্টের বেঞ্চের তালিকায় ছিল, সেই আবেদনের ওপর শুনানির জন্য মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) দিন ধার্য ছিলো।

Leave a Reply

Developed by: TechLoge

x