• বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

আটক শিক্ষার্থীদের মুক্তির দাবি বেসরকারি বিশ্ববিদ্যালয় উপাচার্যদের

Posted on by

নিউজ লাইফ ডেস্কঃ নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত যেসব শিক্ষার্থীকে আটক করা হয়েছে তাদের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মতবিনিময় সভায় এ দাবি জানিয়েছেন উপাচার্যরা।

তবে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘আমরা কাউকে মুক্তি দেওয়ার অধিকার রাখি না। ছাত্ররা যদি প্রকৃত অর্থেই অপরাধ করেন, আইন লঙ্ঘন করেন তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে আইনশৃঙ্খলা বাহিনী। তবে কেউ যদি নিরাপরাধ হয়, তা প্রমাণিত হলে সে মুক্তি পাবে।’

এই মতবিনিময় সভায় দেশের ১০৩ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এবং কোনো কোনো বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অনুপস্থিতিতে বিশ্ববিদ্যালগুলোর উপ উপাচার্য, রেজিস্ট্রাররা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

সভায় বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা বলেন, ‘কুর্মিটোলায় দুই শিক্ষার্থী বাস চাপায় নিহত হওয়ার পর একযোগে রাস্তায় নেমেছিল স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা। প্রথম দিকে আমাদের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তায় নামেনি। একদম শেষ দিকে তারা ওই আন্দোলনে যোগ দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে উত্তেজিত ছাত্রদের সঙ্গে দফায় দফায় আলোচনা করা হয়। পুলিশের সঙ্গেও যোগাযোগ করা হয়, যেন তারা শিক্ষার্থীদের ওপর এগ্রেসিভ না হয়।’

আটক শিক্ষার্থীদের মুক্তির দাবি জানিয়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য আব্দুল মান্নান বলেন, ‘শিক্ষার্থীরা যাই করেছে তাদের সাধারণ ক্ষমা করা উচিত। কারণ পরিস্থিতি কোনো না কোনো কারণেই তো সৃষ্টি হয়েছে। তাছাড়া নতুন করে কোনো ইস্যু তৈরি করে সেই সুযোগ দেওয়া ঠিক হবে না।’ এ ইস্যুতে পুলিশে আটক সব শিক্ষার্থীদের মুক্তির ব্যবস্থা করতে শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানান তিনি।

Leave a Reply

Developed by: TechLoge

x