• শনিবার, অক্টোবর ৩১, ২০২০

হাইকোর্টের নির্দেশ বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে ফি টানিয়ে রাখতে হবে

Posted on by

নিউজ লাইফ ডেস্কঃ দেশের বেসরকারি হাসপাতাল,ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা সংক্রান্ত সব পরীক্ষা ও সেবার মূল্য তালিকা উন্মুক্তভাবে প্রদর্শনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।আদেশ পাওয়ার ১৫ দিনের মধ্যে তা স্বাস্থ্য সচিব,স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক,বাংলাদেশ মেডিকেল অ্যন্ড ডেন্টাল কাউন্সিলকে বাস্তবায়ন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া আদেশ পাওয়ার ৬০ দিনের মধ্যে ১৯৮২ সালের ‘দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স’ অনুযায়ী একটি নীতিমালা তৈরি এবং তা বাস্তবায়নের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে বলেছে আদালত।এছাড়া অনুমোদিত ও অনুমোদনহীন প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের পরীক্ষা ও ফির মূল্যতালিকা কেন প্রদর্শন করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।একই সঙ্গে বেসরকারি ক্লিনিকগুলোকে যাচাই-বাছাই করে কেন লাইসেন্স দেওয়া হবে না,তা জানতে চাওয়া হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের শুনানি শেষে আজ মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই আদেশ দেন।আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারীর আইনজীবী ড.বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী পরাগ।এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় হিউম্যান রাইটস ল ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধ্যক্ষ মো.শাহ আলম রিটটি দায়ের করেন।রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়। রিটে ‘দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স, ১৯৮২-এর ১৪ ধারা কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না,তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়।

Leave a Reply

Developed by: TechLoge

x