• মঙ্গলবার, অক্টোবর ২৭, ২০২০

নিরাপদ অভিবাসন কেন্দ্র স্থাপনের পরিকল্পনা ইইউ নেতাদের

Posted on by

নিউজ  লাইফ ডেস্ক :: অভিবাসীদের জন্য নিরাপদ অভিবাসন কেন্দ্র স্থাপনের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। ইউরোপের বিভিন্ন দেশে অভিবাসন কেন্দ্রগুলো স্থাপন করা হবে। ব্রাসেলসে দীর্ঘ সময়ের বৈঠকের পর অভিবাসী ইস্যুতে সমঝোতায় পৌঁছেন ইউরোপীয় নেতারা।

ইতালি ও গ্রিসের ওপরই অভিবাসীদের চাপ বেশি। এই হাজার হাজার অভিবাসীর বোঝা নিজেদের মধ্যে ভাগ করে নিতে রাজি হয়েছে ইউরোপের অন্যান্য দেশগুলো। অভিবাসনপ্রত্যাশীদের চাপ সামলাতে একযোগে কাজ করার ব্যাপারেও একমত প্রকাশ করেছেন তারা।

ইউরোপের বিভিন্ন রাজ্যে সমঝোতার স্বেচ্ছাসেবার ভিত্তিতে নতুন অভিবাসী কেন্দ্র স্থাপন করা হবে। যাচাইবাছাই শেষে সেসব কেন্দ্র থেকেই শরণার্থীদের গ্রহণ করা হবে। আর ফেরত পাঠানো হবে অনিয়মিত অভিবাসীদের।

সাম্প্রতিক সময়ে লিবিয়ার উপকূলে নৌকাডুবিতে প্রায় ১শ শরণার্থী নিহত হয়েছে। মাত্র ১৪ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে উপকূলরক্ষী বাহিনী। রাজধানী ত্রিপলির পূর্বাঞ্চলীয় সাগর থেকে তাদের উদ্ধার করা হয়। প্রতিনিয়ত এভাবে সাগরপথে পাড়ি দিতে গিয়ে শরণার্থীদের মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন বিশ্ব নেতারা। সে কারণেই ইউরোপে শরণার্থীদের আশ্রয় দেয়ার বিষয়টি নিয়ে বহুদিন ধরেই ইউরোপীয় দেশগুলোর মধ্যে আলোচনা হচ্ছে।

তবে কোন কোন দেশে নিরাপদ অভিবাসন কেন্দ্র স্থাপন করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো জানিয়েছেন, ইউরোপের যেসব দেশে শরণার্থীরা প্রথম প্রবেশ করবে সেসব দেশেই এ ধরনের অভিবাসন কেন্দ্র স্থাপন করা হবে।

Leave a Reply

More News from ইউরোপ

More News

Developed by: TechLoge

x