• শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০

মাদকাসক্তি রুখবে যোগব্যয়াম: কাদের

Posted on by

নিউজ লাইফ ডেস্কঃ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,তরুণ প্রজন্মকে মাদকাসক্তি থেকে বাঁচাতে যোগব্যায়াম শক্তিশালী ও কার্যকর ভূমিকা রাখতে পারে।বৃহস্পতিবার ভোরে রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে যোগ দিবসের এ আয়োজনে ঢাকা ও তার পার্শ্ববর্তী জেলাগুলো থেকে হাজারো স্বাস্থ্যসচেতন নাগরিক যোগ দেন।এতে ভারতীয় দূতাবাস সহযোগিতা করেছে।

ওবায়দুল কাদের বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগব্যায়ামকে নতুনমাত্রা দিয়েছেন। পরে তা বাংলাদেশেও চলে এসেছে ভারতীয় দূতাবাসের মাধ্যমে। আজকে তরুণ সমাজে মাদক যখন হিংস্র ছোবল দিচ্ছে, যখন তা সুনামির মতো সারা দেশে ছড়িয়ে যাচ্ছে, তখন ইয়োগা বা যোগব্যায়াম শক্তিশালী ও কার্যকর ভূমিকা রাখতে পারে।যোগব্যায়াম করলে শরীর ও মন ভালো থাকবে- যুবসমাজকে এমন পরামর্শ দিয়ে কাদের বলেন, আজকে তরুণ সমাজ স্বতঃস্ফূর্তভাবে যোগব্যায়ামে যোগ দিয়েছে। কর্মক্ষম সুস্থজীবনের মূলমন্ত্র হল- এই ইয়োগা ব্যায়াম।এই ব্যায়াম করলে তরুণরা নিজেদের আরও বেশি সৃজনশীল কর্মোদ্যমে নিয়োজিত করতে পারবে বলে মন্তব্য করেন তিনি।২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিজের হাঁটু ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানিয়ে কাদের বলেন, ইচ্ছা থাকা সত্ত্বেও তিনি যোগব্যায়াম করতে পারেন না।অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। তিনি বলেন, সুস্থ ও নিরোগ শরীর, সুস্থ ও সুন্দর মনের জন্য যোগব্যায়াম কার্যকরী ভূমিকা রাখতে পারে।

আয়োজকদের পক্ষে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেন, চতুর্থবারের মতো আয়োজিত এই যোগব্যায়াম সমাবেশে প্রায় ৫ হাজার নাগরিক যোগ দিয়েছেন। শারীরিক প্রতিবন্ধী নাগরিকরাও যোগ দেন আয়োজনের একপর্যায়ে।ভারতীয় হাইকমিশনার জানান, ২০০০ সালে তারা যখন প্রথমবারের মতো এ আয়োজনটি করেছিলেন, তাতে মাত্র ৭০০ জন অংশ নিয়েছিল। পরে ২০১৬ সালের দ্বিতীয় আসরে ১৫০০ জন, ২০১৭ সালে প্রায় পাঁচ হাজার নাগরিক যোগ দেন।অনুষ্ঠানে ভিয়েতনাম, ভ্যাটিকান সিটি,মালদ্বীপ,শ্রীলংকা,প্যালেস্টাইন দূতাবাস ও জাতিসংঘ মিশনের কূটনীতিকরা যোগ দেন।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জাহিদ হাসান এমিলি,জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন, দক্ষিণ এশীয় গেমসের স্বর্ণপদকজয়ী ভারোত্তোলক মাবিয়া আক্তার,অভিনেত্রী রোকেয়া প্রাচী,মেহজাবীন চৌধুরী, আমান রেজা, সোহানা সাবা,কণ্ঠশিল্পী মেহরীন মাহমুদ যোগ দেন যোগব্যায়ামের সমাবেশে।২০১৪ সালে জাতিসংঘে ভাষণ দেয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা দেন। পরে জাতিসংঘের সাধারণ পরিষদ এ দিনটিকে আন্তর্জাতিক স্বীকৃতি দেয়।

Leave a Reply

Developed by: TechLoge

x