• মঙ্গলবার, সেপ্টেম্বর ২৯, ২০২০

মাদকবিরোধী অভিযানে অন্যায় কিছু ঘটলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

Posted on by

নিউজ লাইফ ডেস্কঃ মাদকবিরোধী অভিযানে সংঘটিত ‘বন্দুকযুদ্ধে’র মধ্যে যদি কোন ঘটনা ন্যায়সঙ্গতভাবে না ঘটে থাকে তাহলে ম্যাজিস্ট্রেটের তদন্ত অনুযায়ী সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।বুধবার সচিবালয়ে মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাটের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেছেন, মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট সচিবালয়ে এসে সাক্ষাৎ করে মাদকবিরোধী অভিযান সম্পর্কে জানতে চেয়েছেন। তাকে পুরো অভিযানের বিষয়ে অবহিত করা হয়েছে। মাদকের বিরুদ্ধে সরকার যুদ্ধ ঘোষণা করে জিরো টলারেন্স দেখাচ্ছে জানানো হয়েছে। তিনি জানতে চেয়েছেন, এ ঘটনায় কেউ অন্যায়ভাবে নিহত হচ্ছেন কিনা।

‘আমরা তাকে জানিয়েছি, এসময় যদি কোনও ঘটনা অন্যায়ভাবে, ন্যায়সঙ্গতভাবে না করে থাকেন আর কেউ যদি অন্যায়ভাবে গুলিবিদ্ধ হয়ে থাকে তাহলে ম্যাজিস্ট্রেটের তদন্ত অনুযায়ী সেটারও ব্যবস্থা নেও্রয়া হবে। এ বিষয়ে বিধান রয়েছে, সেটাও আমরা করছি। আমরা এটাও স্পষ্ট করে বলে দিয়েছি যেখানে অবৈধ ব্যবসা, সেখানেই অবৈধ অস্ত্র, সেখানেই সন্ত্রাসীরা জড়ো হয়। তারা এই গানফায়ার বা অবৈধ অস্ত্রের যেটা করা হয় সেটা করার চেষ্টা করে আত্মরক্ষার্থে।

তিনি বলেন, ‘তারা (মার্কিন রাষ্ট্রদূত) যেটা জানতে চেয়েছে, আমরা কী কী করেছি। কতজন লোক নিহত হয়েছে, আমরা তাকে পিকচার দিয়েছি। এর মধ্যে কারাগারে কতজন অন্তরীণ হয়েছেন তার তালিকা দিয়েছি। এছাড়াও আমরা সচেতনতামূলক যেসব কাজ করছি যেমন সামাজিক আন্দোলন করছি, ব্যানার ফেস্টুন দিয়ে সারা বাংলাদেশে জানান দিচ্ছি, মসজিদের ইমাম সাহেব আমাদের আন্দোলনের সঙ্গে যুক্ত হয়েছেন, সবাই একসঙ্গে মাদকের বিরুদ্ধে যুদ্ধ করছি এটাও আমরা তাকে জানিয়েছি।’

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট বলেছেন, ‘সরকারের চলমান মাদকবিরোধী অভিযানে যারা নিহত হয়েছে তাদের প্রত্যেকের আইনের সুযোগ পাওয়ার অধিকার আছে। বিনা বিচারে একজন মানুষ মারার অর্থ হচ্ছে ওই পরিবারটি নিঃস্ব হয়ে যাওয়া। মাদকদ্রব্যের বিরুদ্ধে জিরো টলারেন্স আমরাও চাই। তবে অভিযুক্ত প্রত্যেককে আইনের আওতায় আনা উচিত বলে আমরা মনে করি। মূল অপরাধী এবং এর উৎস বন্ধ করা দরকার। মাদকের উৎস বন্ধ না করে এ অভিযান পরিচালনা করলে তা সফল হবে কিনা তা নিয়ে আমরা সন্দিহান।

Leave a Reply

Developed by: TechLoge

x