• সোমবার, সেপ্টেম্বর ২৮, ২০২০

কোটা সংস্কারে দৃঢ়প্রতিজ্ঞ বিএনপি : মির্জা ফখরুল

Posted on by

ইউএনএন বিডি নিউজঃ দেশে মেধার মূল্যায়ন নিশ্চিত করতে কোটা সংস্কারে বিএনপি দৃঢ়প্রতিজ্ঞ বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ সোমবার সকালে রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা বেশ কিছুদিন ধরে আন্দোলন চালিয়ে আসছেন।

এ ব্যাপারে বিএনপির নীতিনির্ধারণী কমিটি অবহিত বলে জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘আগেই বিএনপির ভিশন ২০৩০-এ আমরা কোটার বিষয়টি স্পষ্ট ভাষায় উল্লেখ করেছি। আমরা জানি,এ দেশকে সত্যিকারভাবে গড়ে তুলতে হলে মেধার কোনো বিকল্প নেই। এই লক্ষ্যে স্থির থেকেও আমরা সংশ্লিষ্ট বিষয়গুলো যৌক্তিকভাবে বিবেচনায় এনে ভিশন ২০৩০-এ বলেছি যে, মেধার মূল্যায়ন নিশ্চিত করার লক্ষ্যে নিয়োগ প্রক্রিয়ায় যথাযথ সংস্কার করা হবে। মুক্তিযোদ্ধার সন্তান, নারী ও প্রান্তিক জাতিগোষ্ঠীর কোটা ব্যতিরেকে বাকি কোটাপদ্ধতি বাতিল করা হবে।কোটা সংস্কারের দাবিতে গতকাল রোববার বিকেল থেকে শিক্ষার্থীদের বিক্ষোভে মুখর হয়ে ওঠে রাজধানীর শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা। কিন্তু রাত পৌনে ৮টা থেকে পুলিশ আন্দোলনকারী হাজার হাজার শিক্ষার্থীর ওপর কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে এবং লাঠিপেটা করে। এ ঘটনায় অনেক শিক্ষার্থী আহত হন। একপর্যায়ে শাহবাগ এলাকা থেকে শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা পর্যন্ত রণক্ষেত্রে পরিণত হয়।

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর এ ধরনের পুলিশি হামলার প্রতিবাদ জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘গতকাল চাকরিপ্রার্থী ও ছাত্রছাত্রীদের যৌক্তিক দাবি আদায়ের আন্দোলনে বিনা উসকানিতে পুলিশের বর্বরোচিত আক্রমণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। যারা গুরুতর আহত হয়েছে, তাদের আশু সুস্থতা কামনা করছি এবং আন্দোলনে অংশগ্রহণকারীদের মধ্যে যাদের গ্রেপ্তার করা হয়েছে, অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তির জোর দাবি জানাচ্ছি।ক্ষমতাসীন সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,সরকার দেশের মেধাবীদের দাবি না মেনে আওয়ামী চেতনার মানুষদের সংকীর্ণ স্বার্থে কাজ করে গেছে।

বিএনপির মহাসচিব বলেন, ‘গণতন্ত্রের নিয়মপদ্ধতির প্রতি এই সরকারের কোনো শ্রদ্ধাবোধ নেই। যা গত এক দশকে বর্তমান সরকার বারবার তাদের কার্যক্রমের মাধ্যমে প্রমাণ করেছে। যার ফলে বর্তমান শাসকদের দেশ পরিচালনায় অন্যায় অবিচারের শিকার হয়েছে দেশের জনগণ। বিশেষ করে এ দেশের মেধাবী ও শিক্ষিত তরুণ সমাজ। এই অবিচারের অবসান ঘটাতে বিএনপি দৃঢ়প্রতিজ্ঞ।’সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর আরো বলেন,বর্তমান সরকার সমবেত মানুষের আওয়াজ শুনলেই শিহরিত হয়। কিন্তু প্রকৃতপক্ষে জনগণের চাহিদা ও দাবিকে তারা সব সময় পাশ কাটিয়ে কেবল আওয়ামী চেতনার মানুষদের সংকীর্ণ স্বার্থে কাজ করে গেছে।’

Leave a Reply

More News from বাংলাদেশ

More News

Developed by: TechLoge

x