• মঙ্গলবার, সেপ্টেম্বর ২৯, ২০২০

ওকালতনামায় স্বাক্ষর ছাড়াই ফিরে এলেন খালেদা জিয়ার আইনজীবীরা

Posted on by

ইউএনএন বিডি নিউজঃ ওকালতনামায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাক্ষর ছাড়াই ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফটক থেকে ফিরে এসেছেন তার আইনজীবীরা। তাদের অভিযোগ, খালেদা জিয়াকে দীর্ঘ সময় কারাবন্দি রাখতেই ওকালতনামায় স্বাক্ষর না দিতে কারা কর্তৃপক্ষ কৌশল নিয়েছে।এদিকে, কারা কর্তৃপক্ষ বলছে, যেসব মামলার কাগজপত্র তাদের কাছে রয়েছে,সেসব মামলার ওকালতনামা দেওয়া হয়েছে। কিন্তু যেসব মামলার কাগজপত্র তাদের কাছে নেই, সেইগুলোর ওকালতনামায় স্বাক্ষর সংগ্রহ করে দেওয়া যায় না।শনিবার (১৬ মার্চ) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে কেন্দ্রীয় কারাগারের সামনে বিএনপির আইনজীবীরা অপেক্ষা শেষে ফিরে যান। তার আইনজীবীরা বলছেন, খালেদা জিয়ার কারাবাস দীর্ঘ করার জন্য তাদের ওকালতনামায় স্বাক্ষর নিতে দেওয়া হয়নি।এ সময় অ্যাডভোকেট জয়নাল আবদিন মেজবাহ, অ্যাডভোকেট তাহেরুল ইসলাম তৌহিদ, অ্যাডভোকেট জিয়াউদ্দিন জিয়া, অ্যাডভোকেট কালাম খান উপস্থিত ছিলেন।

খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার বলেন, ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দীর্ঘ সময় কারাবন্দি রাখতেই ওকালতনামায় স্বাক্ষর না দিতে কারা কর্তৃপক্ষ কৌশল নিয়েছে। জিয়া অরফানেজ মামলায় খালেদা জিয়া জেলে যাওয়ার পর তাকে চারটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। তার মধ্যে একটি মামলা কুমিল্লায়, একটি নড়াইলের ও দু’টি মামলায় ঢাকার সিএমএম আদালতের। অনেকবার চেষ্টা করেও ওকালতনামায় খালেদা জিয়ার স্বাক্ষর পাওয়া যায়নি। ওকালতনামায় স্বাক্ষর নিয়ে খালেদা জিয়ার জামিনের জন্য আবেদন করা হবে।তিনি জানান, ‘এর আগে কারাগারে ১৯টি ওকালতনামা দেওয়া হয়েছে। তার মধ্যে নড়াইল ও সিএমএম কোর্টের মামলার ওকালতনামাও ছিল। কারা কর্তৃপক্ষ আগে কেবল কুমিল্লার একটি মামলার ওকালতনামা স্বাক্ষর করিয়ে সরবরাহ করেছে। বাকি ওকালতনামা স্বাক্ষর করে জেল অথরিটি ফিরিয়ে দেয়নি। নড়াইল ও সিএমএম কোর্টের তিনটি মামলার ওকালতনামায় স্বাক্ষর করাতে এসেছিলাম।আমাদের কাছ থেকে সেই ওকালতনামা নিয়ে ভেরিফাই করেছে জেল অথরিটি। কিন্তু ওই তিনটি ওকালতনামায় স্বাক্ষর এনে দিতে বিব্রতবোধ করেছে তারা।’

জানতে চাইলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম  বলেন,যেসব মামলার কাগজপত্র কারা কর্তৃপক্ষের কাছে রয়েছে, সেসব মামলার ওকালতনামা দেওয়া হয়েছে। কিন্তু যেসব মামলার কাগজপত্র কারা কর্তৃপক্ষের কাছে নেই, সেইগুলোর ওকালতনামা আমরা দিতে পারি না।

Leave a Reply

Developed by: TechLoge

x