• বুধবার, সেপ্টেম্বর ৩০, ২০২০

লন্ডনে তারেক রহমানের উপস্থিতিতে শহীদ জিয়ার জন্ম বার্ষিকীতে মিলাদ ও দোয়া মাহফিল

Posted on by

বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রাক্তন রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী পালন করেছে যুক্তরাজ্য বিএনপি। জন্মবার্ষিকী পালন উপলক্ষে শুক্রবার পূর্ব লন্ডনের বার্ডেট রোডস্থ বিএনপির অফিসে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন শহীদ জিয়াউর রহমানের বড় পুত্র বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। মিলাদ মাহফিলে তারেক রহমান কোন বক্তব্য রাখেননি। তবে মিলাদ ও দোয়া পর্ব শেষে বেশ কিছুক্ষন তিনি যুক্তরাজ্য বিএনপির সিনিয়র নেতৃবৃন্দের সাথে কথা বলেন।
মিলাদ মাহফিল পূর্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নব নির্বাচিত সভাপতি এম এ মালেক। এসময় তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে বিশাল পরিসরে আলোচনা সভার কথা থাকলেও হলভাড়ার সকল টাকা দেশের শীতার্ত মানুষের মধ্যে বিতরন করা হবে বলে তিনি জানান।
মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন ব্রিকলেইন মসজিদের ইমাম মাওলানা মতিউল হক। বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদ কয়ছর এম আহমদ, বিএনপি নেতা আব্দুল হামিদ চৌধুরী, আবুল কালাম আজাদ, মুজিবুর রহমান মুজিব, আলহাজ্ব তৈমুছ আলী, কামাল উদ্দিন, ড. মুজিবুর রহমান, তাজুল ইসলাম, যুবদল সভাপতি রহিম উদ্দিন, সাধারণ সম্পাদক আফজাল হোসেন, স্বেচ্ছাসেবক দল সভাপতি নাসির আহমদ শাহীন, আবুল হোসেন প্রমুখ।
উল্লেখ্য ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার ডাকনাম ছিল ‘কমল’। মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের প্রধান হিসেবে জিয়াউর রহমান বাংলাদেশের মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেন। ২৭ মার্চ সন্ধ্যায় চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকে অষ্টম বেঙ্গল রেজিমেন্টের উপ-অধিনায়ক মেজর জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের ঘোষণা দেন।
দেশ স্বাধীনের পর তিনি বাংলাদেশ সেনাবাহিনীর উপ-প্রধান নিযুক্ত হন। এরপর সিপাহী জনতার বিপ্লবে ১৯৭৫-এর ৭ নভেম্বর রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন সেনাপ্রধান জিয়াউর রহমান। বাংলাদেশি জাতীয়তাবাদের নতুন দর্শনের ভিত্তিতে গঠন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। ১৯৮১ সালের ৩০ মে গভীর রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী কিছু সেনাসদস্যের হাতে শহীদ হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

Leave a Reply

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x