• সোমবার, সেপ্টেম্বর ২১, ২০২০

প্রতিবাদ করতেও বাধা পাওয়ার অভিযোগ বিএনপি’র

Posted on by

ইউএনএন বিডি নিউজঃ ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালন করতে না পেরে ৬ জানুয়ারি রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছিল বিএনপি। তবে সে কর্মসূচি পালনেও বাধা পাওয়ার অভিযোগ করেছে দলটি। শনিবার রাজধানীর বিভিন্ন থানায় দলটির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করলেও তাতে ছিল পুলিশের বাধা। বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে, কর্মসূচি পালন করতে গিয়ে বিভিন্ন এলাকায় আহত হয়েছেন অনেক নেতাকর্মী।দলটির যুগ্ম সিনিয়র মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, গতকাল দেশব্যাপী ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনকালে আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। কোনও কোনও স্থানে বাধা দিয়ে কালো পতাকা মিছিল পণ্ড করে দেওয়ার অপচেষ্টা করেছে।বিএনপির দফতর থেকে জানানো হয়, আইনশৃঙ্খলা বাহিনী ও ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের হামলায় আহত হয়েছেন শতাধিক বিএনপি নেতাকর্মী। পুলিশ গ্রেফতার করেছে অর্ধ শতাধিক নেতাকর্মীকে। ময়মনসিংহের গৌরিপুরে গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে কালো পতাকা মিছিলে পুলিশ বিএনপি নেতাকর্মীদের ওপর বেধড়ক লাঠিচার্জ করে। এসময় উপজেলা চেয়ারম্যান আহমেদ তায়েবুর রহমান হিরনসহ ১০ জন বিএনপি নেতাকর্মী আহত হয়েছেন।

বান্দরবানে বিএনপি’র কালো পতাকা মিছিল করতে গিয়ে ৫ জন নেতাকর্মী আহত হন। আটক করা হয় জেলা ছাত্রদল সভাপতি সাদিকুর রহমান জুয়েল এবং বান্দরবান কলেজ ছাত্রদলের সভাপতি ওমর বিন মোরশেদসহ ৪ জনকে।

খুলনা বিএনপি’র উদ্যোগে কালো পতাকা মিছিলে পুলিশের ‘লাঠিচার্জে’ ১৪ জন নেতাকর্মী আহত হয়েছেন। এসময় পুলিশ বিএনপি’র ৫ জন নেতাকর্মীকে আটক করেছে। নারায়ণগঞ্জ বিএনপি’র কালো পতাকা মিছিলে হামলা চালিয়ে হামলা চালিয়ে ৫ জন নেতাকর্মীকে আহত করেছে পুলিশ। ঝালকাঠি জেলা বিএনপি কার্যালয়ে পুলিশ তালা লাগিয়ে দেওয়ার অভিযোগ করেছে বিএনপি।

বিএনপির অভিযোগ, বরিশালে কালো পতাকা মিছিলে সশস্ত্র হামলা চালানো হয়। এসময় ছাত্রদলের ৪ জন নেতাকর্মী আহত হন। চট্টগ্রামে বিএনপি’র কালো পতাকা মিছিলে হামলা চালিয়ে ১০ জন নেতাকর্মীকে আহত করা হয়েছে।কেরানীগঞ্জের ঢাকা-নারায়ণগঞ্জ সড়কে মনু বেপারীর ঢাল এলাকায় বিএনপি’র কালো পতাকা মিছিলে পুলিশ গুলি ছুঁড়ে ও কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে অসংখ্য নেতাকর্মীকে আহত করে। এ ঘটনায় প্রায় ২৫ নেতাকর্মী আহত হয়েছে এবং ৬ জনকে পুলিশ আটক করেছে।কালো পতাকা মিছিল করতে গেলে বাকেরগঞ্জের সাবেক সংসদ সদস্য আবুল হোসেন খানের ওপর গতকাল হামলা হয়েছে।

রিজভী জানান, ঢাকা মহানগরীর থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি হয়েছে। এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী বিএনপি কর্মী রতন, শামীম, রাসেল, ফারুকসহ ১০ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।এদিকে, আজ ঠাকুরগাঁওয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়াকে কেন্দ্র করে সদর উপজেলাসহ কয়েকটি উপজেলায় ১৪৪ ধারা জারি হয়েছে।শনিবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সারাদেশে বিক্ষোভ করতে গিয়ে পুলিশের হামলায় আহত হওয়ার ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

Leave a Reply

More News from বাংলাদেশ

More News

Developed by: TechLoge

x