আজ বুধবার,১৮ই অক্টোবর, ২০১৭ ইং, ৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২৭শে মুহাররম, ১৪৩৯ হিজরী

বিশ্বব্যাপী প্রতিবাদ দিবসে সুন্দরবন রক্ষার দাবীতে লন্ডনে সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০১৭ ১২:৩৪ পূর্বাহ্ণ   আপডেট: জানুয়ারি ৮, ২০১৭ at ১২:৪১ পূর্বাহ্ণ
 

ইউকেবিডি টাইমস ডেস্কঃ বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন, প্রাণবৈচিত্রের আধার, বাংলাদেশের প্রাকৃতিক সুরক্ষা ও ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ সুন্দরবন রক্ষায় ভারত বাংলাদেশ যৌথ উদ্যোগে কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎপ্রকল্প অবিলম্বে বাতিল ঘোষণার জোর দাবি জানানো হয়েছেবিশ্বব্যাপী প্রতিবাদ দিবসেলন্ডনে  অনুষ্ঠিত সমাবেশ থেকে। উল্লেখ্য, অবিলম্বে সুন্দরবন বিনাশী কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাতিলের দাবীতে তেলগ্যাসবন্দর রক্ষা জাতীয় কমিটির পক্ষ থেকে  ৭জানুয়ারী ২০১৭বিশ্বজুড়ে প্রতিবাদ দিবস পালনের ডাক দেয়া হয়েছিল।

লন্ডনে অনুষ্ঠিত সমাবেশ থেকে বলা হয়, যুক্তরাজ্য, জার্মানি, সুইডেন, ন্যাদারল্যান্ডস, ফিনল্যান্ড সহ ইউরোপের দেশগুলি যখন বিগত  শতকের নোংরা জ্বালানি হিসেবে খ্যাত কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের অবসান ঘটাতে যাচ্ছে তখন বাংলাদেশ সরকার আশ্চর্যজনকভাবে সুন্দরবন ধ্বংস করে হলেও রামপাল প্রকল্প বাস্তবায়নের পথে এগুচ্ছে। এমনকি ভারতের পরিবেশবাদীরাও বলছেন যে, রামপাল প্রকল্প সুন্দরবনের ধ্বংস সাধন করবে, অথচ বাংলাদেশ সরকার জনমত, যুক্তি ও বৈজ্ঞানিক তথ্যউপাত্ত উপেক্ষা করে ভারতীয় ও দেশীয় লুটেরা গোষ্ঠির স্বার্থকে প্রাধান্য দিয়ে রামপাল প্রকল্প বাস্তবায়নে জেদ ধরেছে। কেবল রামপাল বিদ্যুৎ প্রকল্পই নয়, সুন্দরবনকে ঘিরে জাতীয় ও আন্তর্জাতিক লুটেরা গোষ্ঠি তৎপর হয়ে উঠেছে। অজস্র বাণিজ্যিক প্রকল্প নেয়া হচ্ছে সুন্দরবন সংলগ্ন অঞ্চলে, যা অবলুপ্তি ঘটাবে সুন্দরবনের। জনমত, জাতীয় ও   বিশ্ব পরিবেশবাদীদের কথায় কর্ণপাত করে বাংলাদেশ সরকারকে ভ্রান্তপথ থেকে সরে আসার জোরালো আহবান জানানো হয় লন্ডন সমাবেশথেকে।

সমাবেশ থেকে আরো বলা হয়, সরকার মিথ্যা প্রচারণা ও বিভ্রান্তি ছড়ানো পথ বেছে নিয়েছে।বিভ্রান্তি ছড়িয়ে বা জুলুম নির্যাতন করে রামপাল প্রকল্প বাস্তবায়ন করা যাবেনা।সুন্দরবন বাংলাদেশের জনগণের ও গোটা বিশ্বের মানুষের প্রাকৃতিক সম্পদ।তাই বাংলাদেশ ও গোটা দুনিয়ার মানুষ রামপাল অপচেষ্টার বিরুদ্ধে রুখে দাড়িছে। আজকের বিশ্বব্যাপী সমাবেশই তার প্রমাণ।প্রয়োজনে আরো দৃঢ় প্রতিরোধ গড়ে নোংরা জ্বালানি কয়লাভিত্তিক রামপাল প্রকল্প বাস্তবায়নে সরকারের নোংরা  প্রচেষ্টাকে প্রতিহত করাহবে।

আজ  বাংলাদেশের তেল গ্যাস রক্ষা কমিটি যুক্তরাজ্য শাখার উদ্যোগে আয়োজিত পূর্ব লন্ডনের শহীদ আলতাব আলী পার্কে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত সুন্দরবন সংহতি সমাবেশ বিভিন্ন বিশ্ব পরিবেশবাদী, কয়লা বিরোধী ও মানবতাবাদী সংগঠন এবং বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী ও যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্ররা সমাবেশে অংশ নেন। বিপুল সংখ্যক মানুষ সুন্দরবন ধ্বংসের আয়োজনে বাংলাদেশ সরকারের উদ্যোগকে প্রত্যাখান করে উচ্চস্বরে না বলেছেন। ডা. কাজী মুখলিছুর রহমানের সভাপতিত্বে ও ড. আখতার সোবহান মাসরুরের পরিচালনায় অনুষ্ঠিত সবাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী)র মোস্তফা ফারুক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির শাহরিয়ার বিন আলী, ওয়ালি রহমান, শাকুর হক, ইকরাম আলী, মিজানুর রহমান বাবলু, হিয়া ইসলাম, সিন্থিয়া, জেমস হিউট, পল হর্ন, উজেনস্ লারকিন l

 
সংবাদটি পড়া হয়েছে 1736 বার
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

সব মেনু এক সাথে

 

ক্যালেন্ডার