আজকে

  • ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২২শে অক্টোবর, ২০১৮ ইং
  • ১২ই সফর, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

ক্বারী মাওলানা আলী আহমদ লন্ডন শাহজালাল মসজিদের খতিব ও ইমাম নিযুক্ত

Published: রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮ ৮:৫৪ অপরাহ্ণ    |     Modified: বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮ ১২:৩৫ পূর্বাহ্ণ
 

 

শেখ মনোয়ার হোসেন:সিলেটের ফেঞ্চুগঞ্জের কৃতিসন্তান  ক্বারী মাওলানা আলী আহমদ  লন্ডন সিটির শাহজালাল মসজিদের খতিব ও ইমাম নিযুক্ত হয়েছে।

আমরা সবাই জানি যে,বাঙ্গালীরা বহির্বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় ইউ’কে তথা লন্ডনেও বিভিন্ন পেশায় সুনাম ও দক্ষতার সাথে নিয়োজিত আছেন। এমপি, মেয়র, কাউন্সিলর, ডাক্তার, ইন্জিনিয়ার ও শিক্ষকতার পাশাপাশি ইসলামের খেদমতেও বিশেষ অবদান রাখছেন।গ্রেইট বৃটেনের সম্মানিত পেশার মধ্যে অন্যতম হচ্ছে মসজিদের ইমাম বা খতিব। মুসলিম কমিউনিটিতে যেমন বাঙ্গালীদের রয়েছে সম্মান তেমনি একজন যোগ্য ইমাম বা খতিবের মেইনস্ট্রিম সোসাইটিতেও আছে বেশ প্রভাব।

বৃটেনের বেশ কয়েকটি স্বনামধন্য মসজিদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন বাঙ্গালীরা। আর তাদের উল্লেখযোগ্য সংখ্যকই হলেন সিলেটী।

তেমনি একজন তরুন আলেমে দ্বীন হলেন মাওলানা আলী আহমদ ।তিনি সিলেট জেলার ফেন্চুগন্জ উপজেলাধীন মানিক কোনা গ্রামের হাজী মরহুম আলাউদ্দিন সাহেবের সন্তান। তিনি ল্ন্ডন সিটির প্রাণকেন্দ্রে অবস্হিত “শাহজালাল জামে মসজিদ” এর খতিব ও ইমাম নিযুক্ত হয়েছেন। উল্লেখ্য যে,( ইউস্টন ) “শাহজালাল জামে মসজিদ” হচ্ছে সিটি অব লন্ডনের ব্যস্ততম এলাকার বাঙ্গালী কমিউনিটি কর্তৃক অন্যতম প্রাচীন মসজিদ। মাওলানা আলী আহমদ  বাংলাদেশে ইসলামি শিক্ষার সর্বোচ্চ ডিগ্রী(কামিল ) অর্জনের পাশাপাশি সিলেট এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রী লাভ করে বাংলাদেশ সেনাবাহিনীর আর্মার্ড ব্রিগেডে রিলিজিয়াস শিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তিতে উচ্চশিক্ষা ও স্থায়ী ভাবে বসবাস করার জন্য পাড়িজমান বৃটেনে।

ইংল্যান্ডের বিখ্যাত “ এ্যংলিয়া রাস্কিন ইউনিভার্সিটি “ থেকে মাস্টার্স ডিগ্রী অর্জনের পর ইউকে গভর্নমেন্ট কর্তৃক “ মিনিস্টার অব রিলিজিয়ন” পারমিট লাভ করেন। তারপর থেকে তিনি ইসলামিক নিকাহ রেজিস্টার ও ইসলামি শিক্ষায় বৃটেনের মুসলিম ও বাঙ্গালী কমিউনিটিতে বিশেষ অবদান রাখছেন। পূর্বে তিনি ইংল্যান্ডের কেন্টের “ অর্পিংটন নুরানী কালচারাল সেন্টার , টাওয়ার হ্যামলেটস এর এবারফেল্ডী জামে মসজিদ, শ্যাডওয়েল জামে মসজিদ, কিংক্রস জামে মসজিদে দীর্ঘদিন যাবত ইমামতির দায়িত্ব পালন করেন।

তাছাড়া বৃটেনের ইলেকট্রনিক মিডিয়াতেও তাঁর ব্যাপক পরিচিতি আছে। তিনি ইউরোপের ঐতিহ্যবাহী চ্যানেল এস, বাংলা টিভি, ইকরা বাংলা টিভি এর একজন উপস্থাপক ও ইসলামিক প্রোগ্রারামার। তিনি বর্তমানে লন্ডন সিটির ওয়েস্টমিনস্টারের বাসিন্দা। বাঙ্গালী এই গর্বিত সন্তান ক্বারী মাওলানা আলী আহমদ  উজ্জল ভবিষ্যত ও দীর্ঘায়ু কামনা করি।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার