আজকে

  • ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ৮ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

বৃটিশ বাংলা চেস এসোসিয়েশন দুটি সাফল্য উৎযাপন

Published: বুধবার, আগস্ট ১, ২০১৮ ৩:৪২ অপরাহ্ণ    |     Modified: মঙ্গলবার, আগস্ট ১৪, ২০১৮ ১২:৪৬ অপরাহ্ণ
 

ইউকেবিডি টাইমস ডেস্কঃ

উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বৃটিশ বাংলা চেস এসোসিয়েশন (বিবিসিএ) উৎযাপন করলো দুটি চমকপ্রদ সাফল্য। পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত এলকার এই দাবা ক্লাবটি প্রতিষ্ঠার তিন বছরের মধ্যেই দুটি চেস লীগে চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করেছে। ১৮৮৫ সালে সউথ লন্ডনে প্রতিষ্টিত বাটারসী চেস ক্লাবে গত বছরে অনুষ্টিত প্রথম সামার চেস লীগে বিবিসিএ চ্যাম্পিয়ান হয়ে লন্ডনের দাবা মহলে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল। আর এবার বিশ্বের সবচেয়ে পুরনো দাবা লীগ- ঐতিহ্যবাহী লন্ডন চেস লীগের ডিভিশন ফোরে গ্রেটার লন্ডনের অপর ১১ দলের সাথে অংশ নিয়ে প্রথমবারেই চ্যাম্পিয়ান হয়ে বিবিসিএ নিজেদের অস্থিত্বকে আরও পাকাপোক্ত করে নিল।
ব্রীকলেনের সন্নিকটে টাওয়ার হ্যামলেটস প্যারেন্স সেন্টারে রোবাবার ২৯ জুলাই বিকেলে অনুষ্টিত বিবিসিএ-এর জমজমাট নিয়মিত মাসিক প্রতিযোগিতা শেষে দুটি লীগে অংশ নেয়া দাবারুদের ‘বিবিসিএ সম্মাননা ম্যাডেল‘ উপহার দেন বিশেষ অতিথি লন্ডন টাইগার্স এর চীফ এক্সিকিউটিভ মেববাহ আহমেদ, কমিউনিটি নেতা মুক্তিযোদ্ধা লোকমান হোসেন এবং সিনিয়ার সাংবাদিক ও ফেইথ প্রিন্টার্স এর পরিচালক মোসলে উদ্দিন। বিবিসিএ- এর সভাপতি তারিক খানের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন বিবিসিএ-এর সাধারণ সম্পাদক মুশতাক চৌধুরী এবং সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান।
সম্মাননা ম্যাডেল প্রদানশেষে লন্ডন টাইগার্স এর সি ই ও মেসবাহ আহমেদ এই সাফল্যের জন্য অভিনন্দন জানিয়ে বিবিসিএ-এর পাশে থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রখার ঘোষণা দেন। লন্ডন টাইগার্স বর্তমানে ফুটবল, ক্রিকেট, ব্যাডমিন্টন, বাস্কেটবল সহ বিভিন্ন ধরনের খেলাধুলার বিকাশে ও প্রসারে কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করে তিনি জানান যে, বিবিসিএ -এর সহযোগিতা নিয়ে লন্ডন টাইগার্স অচিরেই দাবা খেলার বিকাশেও কাজ শুরু করবে।
আবু মুসা হাসান জানান যে, চলতি সামার লীগে বিবিসিএ-এর তিনিটি দল সামার চেস লীগে অংশ নিচ্ছে। আসন্ন সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ১৩২-বছরের পুরনো লন্ডন চেস লীগেও বিবিসিএ-এর দুটি দল অংশগ্রহণ করবে। তিনি জানান যে, আসন্ন ৪ আগস্ট শনিবার হালে অনুষ্ঠিতব্য ব্রিটিশ চেস চ্যাম্পিয়ানশীপের ওপেন র‌্যাপিড টুর্নামেন্ট লন্ডন টাইগার্স এর সহযোগিতায় বিবিসিএ এর একটি প্রতিনিধি দল অংশ নিবে।র্

এদিকে রোববার অনষ্ঠিত বিবিসিএ-এর প্রবল প্রতিযোগিতামূলক টুর্নামেন্টের ওপেন গ্রুপে যৌথ ভাবে চারজন চ্যাম্পিয়ান হয়েছেন। এই চারজনের মধ্যে রয়েছেন বিবিসিএ-এর আহমেদুল হক, তারিক খান ও শণ মারিয়েসা এবং কিংস হেড চেস ক্লাবের জখেন উইটম্যান। অপরদিকে মেজর গ্রুপে যৌথভাবে চ্যাম্পিয়ান হয়েছেন বিবিসিএ -এর আবু মুসা হাসান ও চৌধুরী মোহাম্মদ আলী বাবু।
উল্লেখ্য, ২০১৫ সালের জুন মাসে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশের জাতীয় পর্যায়ের সাবেক খেলোয়াড় এবং লন্ডনের দাবাড়–দের সমন্বয়ে বিবিসিএ গঠিত হলেও ক্রমান্বয়ে এই দাবা ক্লাবটি সমগ্র লন্ডনের দাবাড়–দের মিলন কেন্দ্রে পরিনত হচ্ছে। বর্তমানে এই দাবা ক্লাবটিতে বাঙালিসহ বিভিন্ন জাতিসত্তার ও বিভিন্ন বর্ণের ৫০ জন সদস্য রয়েছেন। প্রতিষ্ঠার পর থেকেইে প্রতি রোববার বিকেল ৩টা থেকে বাংলা টাউনের ব্রীকলেনের সন্নিকটে ১ লিংঙ্ক্স ইয়ার্ড, ই১, ৫এলএক্স ঠিকানায় অবস্থিত টাওয়ার হ্যামলেটস প্যারেন্টস সেন্টারে নিয়মিতভাবে দাবা খেলা অনুষ্ঠিত হচ্ছে। একই স্থানে প্রতি মাসের শেষ রোববার নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে মাসিক দাবা প্রতিযোগিতা।
এছাড়া প্রতিবছর বিবিসিএ পূর্ব লন্ডনের কমার্সিয়াল রোডের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমী তে আন্তর্জাতিক মানের একটি দাবা প্রতিযোগিতার আয়োজন করে আসছে। লন্ডন এন্টারপ্রাইজ একাডেমীর সহযোগিতায় এবং কমিউনিটির পৃষ্ঠপোষকদের সমর্থন নিয়ে বিবিসিএ চলতি বছরের ১১ নভেম্বর শনিবার আন্তর্জাতিক মানের আরও একটি টুর্নামেন্ট অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার