আজকে

  • ৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২২শে নভেম্বর, ২০১৮ ইং
  • ১২ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জিরাফের মৃত্যু

Published: মঙ্গলবার, জুলাই ১৭, ২০১৮ ৭:৩০ পূর্বাহ্ণ    |     Modified: মঙ্গলবার, জুলাই ১৭, ২০১৮ ৭:৩০ পূর্বাহ্ণ
 
দক্ষিণ এশিয়ার বৃহত্তম গাজীপুরের শ্রীপুরস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে কমন ইল্যান্ডের আক্রমণে জিরাফের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। মারা যাওয়া মাদি জিরাফটি কমন ইল্যান্ডের আক্রমণে ২/৩ দিন আগেই গুরুত্বর আহত হয়। পরে জিরাফটি মারা গেলেও ঘটনাটি প্রকাশ পেয়েছে সোমবার। মারা যাওয়ার অনেক আগে একটি শাবকের জন্ম দিয়েছিল।
সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন নিজাম উদ্দিন জানান, আফ্রিকান সাফারিতে জিরাফ, জেব্রা, অরিক্স, ব্লেজবার, গ্যাজেল, ব্লেজবাগ, ব্লু ওয়াইল্ড বিষ্ট ও কমনইল্যান্ড একত্রে বাস করে। ধারণা করা হচ্ছে, গত ১১ জুলাই বুধবারের যেকোনো সময়ে কমন ইল্যান্ড জিরাফটিকে আক্রমন করে থাকতে পারে। এ সময় ধারালো শিংয়ের গুতায় জিরাফটির পেটের নিচে কেটে গিয়ে মারাত্বক আহত হলে প্রচুর রক্তপাত হয়। ঘটনার প্রায় ৪৮ঘণ্টা পর পার্ক কর্তৃপক্ষের দৃষ্টিতে আসলে আহত জিরাফটিকে বিশেষ ব্যবস্থায় সার্জারি করেও জিরাফটিকে বাঁচানো যায়নি। কর্তৃপক্ষ জানান, মাত্রাতিরিক্ত রক্তক্ষরণের কারণে বাঁচানো যায়নি।
ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও চিকিৎসা বোর্ডের সদস্য ডা. মো. রফিকুল আলম জানান, বড় প্রাণীকে অচেতন করা বেশ কঠিন কাজ। তাই অচেতন করতে সময় লাগায় চিকিৎসা দিতে বিলম্ব হয়। তিনি বলেন, জরুরি ভিত্তিতে কমন ইল্যান্ডগুলো আলাদা বেষ্টনীতে স্থানান্তর করা উচিত।
পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোতালেব হোসেন জানান, খুব শিগগিরই কমন ইল্যান্ডগুলো আলাদা স্থানে সরানো হবে।
 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার