আজকে

  • ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৭ই অক্টোবর, ২০১৮ ইং
  • ৭ই সফর, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

চাঁদ দেখা গেছে, আগামীকাল ঈদ-উল ফিতর

Published: বৃহস্পতিবার, জুন ১৪, ২০১৮ ৫:৪১ অপরাহ্ণ    |     Modified: বুধবার, জুন ২০, ২০১৮ ১০:৩৭ অপরাহ্ণ
 

এক সিয়াম সাধনার পর অবশেষে এলো খুশির ঈদ।ব্রিটেনে অর্ধ মিলিয়ন বাঙালির বসবাস এবং এই বিশাল জন গুষ্টি সবচে বড় উৎসব ঈদ উল ফিতর তাই এই উৎসবকে সামনে রেখে চলছে ব্যাপক আয়োজন । বিশ্বের বিভিন্ন প্রান্তে ঈদের চাঁদ ইতিমধ্যে দেখতে পেয়েছেন ধর্মপ্রাণ মুসলমানেরা, যার ফলে ব্রিটেনে আগামী কাল শুক্রবার হচ্ছে ঈদুলফিতর। পূর্ব লন্ডনের হোয়াইটচেপেল এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায় দোকানে দোকানে উপচে পড়া বিড় ,অনেকে কেনা কাটা করছেন নিজের জন্য আবার কেউ কেউ ঈদ কে আরো আনন্দময় করে তুলতে কিনছেন প্রিয় জনদের জন্য। কাপড়ের দোকানের পাশাপাশি প্রচন্ড ভিড় লক্ষ করা যাচ্ছে নিত্য প্রয়োজনীয় দোকাণে। পূর্ব লন্ডনের প্রিমিয়ার বাজারের কর্ণধার সৈয়দ তারেক বলেন মাংস ,সেমাই পোলাওর চাল, পিয়াজ এবং তেল জাতীয় পণ্য ঈদ উপলক্ষে বেশি চলছে।
ঈদ কে সামনে রেখে লন্ডনের মিডিয়া পাড়ায় চলছে ব্যাপক আয়োজন প্রত্যেকটি টিভি চ্যানেল আয়োজন করছে স্থানীয় শিল্পীদের নিয়ে ঈদ অনুষ্টান মজাদার টকশো এ ছাড়াও অনলাইন এবং প্রিন্ট সংবাদ পত্র গোল প্রকাশ করছে বিশেষ ঈদ সংখ্যা।
ঈদ কে আনন্দ ময় করে তুলতে লন্ডনের বিভিন্ন জায়গায় আয়োজন করা হচ্ছে ঈদ মেলা পূর্ব লন্ডনের গুডময়েজ পার্কে ঈদের দিন অনুষ্টিত হবে ফানফেয়ার যেখানে মানুষ ভাগাভাগি করে নিতে পারবেন ঈদের আনন্দ।লন্ডনের বেশ কয়েকটি মসজিদের ঈদের নামাজের সময় সূচি

ইস্ট লন্ডন মসজিদ:
ইংল্যান্ডের সর্ববৃহৎ মসজিদ ইস্ট লন্ডন মসজিদে পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সাড়ে সাতটায়, দ্বিতীয় জামাত সাড়ে আটটায়, তৃতীয় জামাত সাড়ে নয়টায়, চতুর্থ জামাত সাড়ে দশটায়, পঞ্চম এবং সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সাড়ে ১১ টায় ।
ব্রিকলেন জামে মসজিদ : বাংলা টাউন খ্যাত ব্রিক লেন জামে মসজিদে চারটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ৮ টায়, দ্বিতীয় জামাত ৯ টায়, তৃতীয় জামাত দশটায়, এবং সর্বশেষ জামাত এগারোটায় ।
দারুল উম্মাহ জামে মসজিদ: ঐতিহ্যবাহী দারুল উলুম জামে মসজিদে ৪টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সাতটায়, দ্বিতীয় জামাত আটটায়, তৃতীয় জামাত নয়টায় চতুর্থ ও শেষ জামাত সকাল সাড়ে দশটায় ।
এসায়াতুল ইসলাম ফোর্ড স্কয়ার মসজিদ:
ফোর্ড স্কয়ার আসাদুল ইসলাম মসজিদে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ছয়টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে সাতটায়, তৃতীয় জামাত সকাল সাড়ে আটটায়, চতুর্থ জামায়াত সকাল সাড়ে নয়টায় এবং সর্বশেষ ও পঞ্চম জামাত সাড়ে দশটায় ।

বায়তুল আমান মস্ক এন্ড কার্লচারাল সেন্টার: এখানে ৪টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ৮ টায়, দ্বিতীয় জামাত ৯টায় , তৃতীয় জামাত ১০টায় চতুর্থ ও শেষ জামাত ১১টায়।
রেড কোর্ট মসজিদ : রেড কোর্ট কালচারাল সেন্টার ও মসজিদে ঈদের চারটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামায়াত ৭টায়, দ্বিতীয় জামায়াত ৮টায়, তৃতীয় জামাত ৯ টায় এবং সর্বশেষ জামাত দশটায় ।
বায়তুল আমান মসজিদ বেথনাল গ্রীন: বায়তুল আমান মসজিদ এন্ড কালচারাল বেথনাল গ্রীন সেন্টারে ৪টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ৮টায়, দ্বিতীয় জামাত ৯ টায়, তৃতীয় জামাত ১০টায়, চতুর্থ জামাত ১১ টায় ।
পপলার মসজিদ: পপলার মসজিদ এবং কালচারাল সেন্টারে ৩টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ৮টায়, দ্বিতীয় জামাত ৯টায় এবং তৃতীয় জামাত দশটায় ।
পপলার সেন্ট্রাল মসজিদ : ৪ টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টা, ৯টা, ১০টা এবং ১১ টায়।
ইস্টএন্ড ইসলামিক সেন্টার: ইস্টএন্ড ইসলামিক সেন্টার প্লাসেট রোড সেন্ট্রাল মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে প্রথম জামাত হবে সকাল ৬ টা, দ্বিতীয় জামাত ৭:৩০, তৃতীয় জামাত ৯:৩০, এবং শেষ ও চতুর্থ জামাত সকাল সাড়ে দশটায় ।
স্টেপনি শাহজালাল মসজিদ: স্টেপনি শাহজালাল মসজিদে এন্ড কালচারাল সেন্টারে ঈদের চারটি জামাত অনুষ্ঠিত হবে প্রথম জামাত হবে ৭টা ৩ মিনিটে, দ্বিতীয় জামাত হবে ৮টা ৩০ মিনিটে, তৃতীয় জামাত ৯টা ৩০ মিনিটে এবং সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে ১০টা ৪৫ মিনিটে।
বেরি পার্ক মসজিদ লুটন: লুটনের বেরি পার্ক জামে মসজিদে ৩ টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ৮টায়’ দ্বিতীয় জামাত সাড়ে ৯ টায় এবং তৃতীয় জামাত সাড়ে দশটায় ।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার