আজকে

  • ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২০শে আগস্ট, ২০১৮ ইং
  • ৮ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

ভারতীয় থিঙ্ক ট্যাঙ্কের সঙ্গে বিএনপি প্রতিনিধি দলের বৈঠক

Published: সোমবার, জুন ১১, ২০১৮ ৩:১৯ অপরাহ্ণ    |     Modified: শুক্রবার, জুন ২২, ২০১৮ ৪:০৯ অপরাহ্ণ
 

ইউকেবিডি টাইমস ডেস্কঃ ভারতীয় থিঙ্কট্যাঙ্কের সঙ্গে বৈঠক করেছে ভারত সফররত বিএনপির একটি প্রতিনিধি দল। এতে ডিসেম্বরে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনসহ বাংলাদেশের বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন তারা। গত কয়েকদিনে ভারতের শীর্ষস্থানীয় থিঙ্কট্যাঙ্ক অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ), বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন (ভিআইএফ) ও রাজিব গান্ধী ফাউন্ডেশন (আরজিএফ) সহ বেশ কয়েকটি থিঙ্ক ট্যাঙ্কের সঙ্গে বৈঠক করেন সফররত বিএনপি নেতারা। অনলাইন ডেইলি স্টারের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

এতে বলা হয়, বিএনপির তিন সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল বর্তমানে ভারত সফরে রয়েছে। ডিসেম্বরে অনুষ্ঠিতব্য বাংলাদেশের জাতীয় নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে তারা ভারতের ‘থিঙ্ক ট্যাঙ্কের’ সঙ্গে পরামর্শ করছেন। স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে বিএনপির এই প্রতিনিধিদলের অন্য দুই সদস্য হলেন, দলটির ভাইস চেয়ারম্যান আব্দুল আওয়াল মিন্টু ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির।

শুক্রবার আমির খসরু মাহমুদ টেলিফোনে জানান, বৈঠকে তারা (থিঙ্ক ট্যাঙ্ক) বাংলাদেশের গণতন্ত্র, নির্বাচন ও আইনের শাসনের বিষয়ে জানতে চেয়েছেন। তারা ইতিমধ্যেই বাংলাদেশে গণতন্ত্রের অনুপস্থিতি ও সুশাসনের অভাবের বিষয়ে অবগত আছেন। তারপরেও আমাদের কাছ থেকে শুনতে চেয়েছেন। আমরা তাদের এ বিষয়ে জানিয়েছি। এছাড়া, সফরে কোন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক হয়নি বলে জানান বিএনপির এ নেতা।

ভারতের শীর্ষ স্থানীয় থিঙ্ক ট্যাঙ্ক ওআরএফ এর সঙ্গে বৈঠক করেছেন বিএনপি নেতারা। ওআরএফ এর সিনিয়র ফেলো জয়িতা ভট্টাচার্য বলেন, বিএনপির প্রতিনিধি দলের তিন সদস্য বৃহস্পতিবার আমাদের কার্যালয়ে সম্মানিত ফেলোদের সঙ্গে বৈঠক করেছেন। এক ঘন্টারও বেশি সময় ধরে তারা অংশগ্রহণমূলক আলোচনা করেন। বিএনপির কয়েকটি সূত্র বলছে, তাদের প্রতিনিধি দল বাংলাদেশের পরবর্তী সংসদ নির্বাচন, গণতন্ত্র ও আইনের শাসন নিয়ে ভারতীয় থিঙ্কট্যাঙ্কের সঙ্গে আলোচনা করেছেন।

উল্লেখ্য, সাবেক কূটনীতিক, আমলা, অর্থনীতিবিদ ও বিশ্লেষকরা ওআরএফ এর সদস্য। ওআরএফ ও বিএনপি প্রতিনিধি দলের মধ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে থিঙ্কট্যাঙ্কটির সম্মানিত ফেলো ও বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাই কমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী উপস্থিত ছিলেন।

শুক্রবার সকালে দিল্লী ভিত্তিক আরএসএস সমর্থিত থিঙ্কট্যাঙ্ক ভিআইএফ এর সঙ্গে বৈঠক করে বিএনপির প্রতিনিধি দল। দীর্ঘ দুই ঘন্টা তারা বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। ভিআইএফ এর নির্বাহী সহকারি কমল সিং বলেন, বাংলাদেশের একটি প্রতিনিধি দল লোকনীতি বিষয়ক থিঙ্কট্যাঙ্কের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করেছেন। তবে তাদের বৈঠকের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিন। এছাড়া প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ইন্সটিটিউট ফর ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিস (আইডিএসএ) এর সঙ্গেও বৈঠক করেছে বিএনপি প্রতিনিধি দল।

এদিকে, ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দুর খবরে বলা হয়েছে, ডিসেম্বরে বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সহায়তা করার জন্য নরেন্দ্র মোদির সরকারের প্রতি আহবান জানিয়েছেন বিএনপির নেতারা। এতে আমির খসরুকে উদ্ধৃত করে বলা হয়, নির্বাচনে বৃহৎ প্রতিবেশী দেশের গঠনমূলক ভূমিকা ও একটি দলকে সমর্থন না দেয়ার বিষয়টি বাংলাদেশীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশে যদি গণতন্ত্র বিজয়ী হয়, তাহলে যেই জিতুক না কেন, তাতে ভারতেরই জয় হবে।

প্রতিনিধি দলের আরেক সদস্য হুমায়ুন কবির বলেন, ভারতীয় থিঙ্কট্যাঙ্কদের সঙ্গে পৃথক পৃথক বৈঠকে তারা বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি ও চলমান মাদকবিরোধী অভিযানে সংঘটিত বিচার বহির্ভূত হত্যার বিষয়ে আলোচনা করেছেন। এছাড়া, ভারতের বিষয়ে দলের ভবিষ্যত নীতি ও ইন্দো-বাংলা সম্পর্কের বিষয়ে ভারতীয় থিঙ্কট্যাঙ্কের সঙ্গে মতবিনিময় করেছেন বিএনপি’র প্রতিনিধিরা।

হুমায়ন কবির আরো বলেন, লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে তারা ভারত সফর করেন। তারেক রহমান ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের বিষয়ে খুবই আগ্রহী। এজন্যই তিনি প্রতিনিধিদলকে ভারতে পাঠিয়েছেন।

আসন্ন নির্বাচনে বিএনপি ভারতের কি ভূমিকা চায় এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে হুমায়ুন কবির বলেন, আমরা ভারতের কাছ থেকে কোন সাহায্য চাই না। বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতের উচিত প্রতিবেশি দেশে মানবতা ও গণতন্ত্রের সার্বজনীন মূল্যবোধ সমুন্নত রাখা।

উল্লেখ্য, সফররত বিএনপির প্রতিনিধি দল রবিবার দেশে ফেরার কথা রয়েছে।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার