আজকে

  • ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৩ই নভেম্বর, ২০১৮ ইং
  • ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

লন্ডনে বাইরের চেয়ে শ্রেণিকক্ষের ভেতরের বায়ু বেশি দূষিত: গবেষণার তথ্য

Published: সোমবার, মে ২৮, ২০১৮ ৮:৩৪ অপরাহ্ণ    |     Modified: সোমবার, জুন ১১, ২০১৮ ১:০৮ অপরাহ্ণ
 

ইউকেবিডি টাইমস ডেস্কঃ বাইরের চেয়ে স্কুলের ভেতরের বায়ু বেশি দূষিত। যুক্তরাজ্যের লন্ডনের স্কুলগুলোর পরিবেশ নিয়ে করা সাম্প্রতিক এক নতুন গবেষণায় এ অবস্থা দেখা গেছে। ওই গবেষণায় বলা হয়েছে, এর ফলে শিশুরা দীর্ঘস্থায়ী স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, নতুন গবেষণায় বিজ্ঞানীরা লন্ডনের পাঁচটি প্রাথমিক ও একটি নার্সারি স্কুলের পরিবেশ নিয়ে বিস্তারিত গবেষণা করেছেন। তাতে দেখা গেছে, বাইরের চেয়ে স্কুলের ভেতরের পরিবেশে বেশি বায়ুদূষণ লক্ষ করা গেছে। স্কুলের বাইরে ডিজেলচালিত যানবাহন ও অন্যান্য উৎস থেকে বায়ু দূষিত হয়ে থাকে। আর সেই দূষিত বায়ুই জড়ো হয় স্কুলের ভেতরে। এতে করে স্কুলপড়ুয়া শিশুদের জীবন ঝুঁকির মুখে পড়ছে।

গবেষকেরা বলছেন, প্রাপ্তবয়স্ক মানুষের তুলনায় শিশুরা বায়ুদূষণে বেশি আক্রান্ত হয়। লন্ডনের স্কুলগুলোর ভেতরের বাতাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত মাত্রার চেয়ে বেশি ক্ষতিকর পদার্থ পাওয়া গেছে। এই দূষণের বেশির ভাগই হয় যানবাহনের কারণে। এ ছাড়া স্কুলভবন থেকেও দূষিত পদার্থ বাতাসে ছড়ায়।

লন্ডনের মেয়র সাদিক খান এই গবেষণা শুরুর নির্দেশ দিয়েছিলেন। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্টাল ডিজাইন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ যৌথভাবে এই গবেষণা চালায়। এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, শহুরে এলাকায় বাইরের দূষণ ভবনের ভেতরের বায়ুকে দূষিত করছে এবং এর মাত্রা দিনকে দিন বেড়েই চলেছে।

লন্ডনের মেয়রের কার্যালয় থেকে বলা হয়েছে, বায়ুদূষণের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত স্কুলগুলোর জন্য প্রায় ১০ লাখ পাউন্ডের একটি তহবিল গঠন করা হবে। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত স্কুলগুলোর পরিবেশ উন্নত করতে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দেওয়া হয়।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার

    নভেম্বর ২০১৮
    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
    « অক্টোবর    
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০