আজকে

  • ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৫শে মে, ২০১৮ ইং
  • ৮ই রমযান, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

মে দিবস উপলক্ষে গ্রেটার লন্ডন জাসদের আলোচনা সভা

Published: বুধবার, মে ১৬, ২০১৮ ২:৩৭ অপরাহ্ণ    |     Modified: বুধবার, মে ১৬, ২০১৮ ২:৩৭ অপরাহ্ণ
 

ইউকেবিডি টাইমস ডেস্কঃগত ৮ মে স্থানীয় একটি রেষ্টুরেন্টে গ্রেটার লন্ডন জাসদের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন গ্রেটার লন্ডন জাসদের সভাপতি সৈয়দ এনামুল হক বদরুল।
সাধারণ সম্পাদক শামছুজ্জামান সাবুল এবং যুগ্ম সম্পাদক আহমদ হুসেন খান শামীমের পরিচালনায় সভা শুরু হয়। সভার শুরুত্বে সকল শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
সভাপতি সৈয়দ এনামুল হক বদরুল তার স্বাগতিক বক্তব্যে ১৮৮৬ সালের ১ লা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকদের ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে শ্রমিকরা যে বিক্ষোভের ডাক দিয়েছিল তাতে সরকারের লেলিয়ে দেয়া পুলিশের গুলিতে হতাহত হয়। ৪ মে আবারও বিক্ষোভের সময় ৭ জন শ্রমিক কারাবরণ করেন। তাদের কথা স্মরণ করে তিনি বলেন, আজ পর্যন্ত শ্রমিকরা তাদের ন্যায়্য দাবী পূরণ করতে না পেরে তারা আন্দোলন চালিয়ে যাচ্ছেন।
তাই শ্রমিকের ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ শ্রমিকদের ন্যায্য দাবী যতক্ষণ পর্যন্ত আদায় হবে না, ততক্ষন পর্যন্ত তাদের সাথে একাত্বতা ঘোষনা করেন।
যুক্তরাজ্য জাসদের সভাপতি মুক্তিযোদ্ধা হারুনুর রশীদ তার বক্তব্যে বলেন, শ্রমিকরা আজও অবহেলিত যে যুক্তরাষ্ট্রে মে দিবসের জন্ম সে যুক্তরাষ্ট্রে এখনও মে দিবস পালন হয় না। কারন ধনিকরা তাদের মত সবাইকে চালাতে চায়। তিনি আরও বলেন, আমাদের দেশে সামনে জাতীয় নির্বাচন, তাই আমাদেরকে ভাবা উচিত, ক্ষমতা কার হাতে দেয়া উচিত। প্রগতিশীলদের এক হতে হবে।
সর্ব ইউরোপিয়ান জাসদের সভাপতি এবং কেন্দ্রীয় জাসদের উপদেষ্টা মন্ডলীর সদস্য মতিউর রহমান বলেন শ্রমিকদের ন্যায্য দাবী আদায়ের স্বার্থে জাসদের যা করনীয় তা জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ সকল শ্রমিকের ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে যা করনীয় তা সবসময় একসাথে করে যাবেন।
তিনি তার বক্তব্যে আরও বলেন, যুক্তরাজ্যের এনটিভিতে একটি দলের সভাপতি হয়ে ইলেকট্রনিক মিডিয়ার সামনে যা অশ্লীল ভাষায় আমাদের দেশের প্রধানমন্ত্রীকে এবং আমাদের দলের একজন সিনিয়র নেতাকে যে ভাবের কুরুচিপূর্ণ ভাষায় ধমক ও গালিগালাজ করেন তার তীব্র নিন্দা জানান।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রগ্রেসিভ ফোরামের সভাপতি ডা: মখলিসুর রহমান, ঘাতক দালাল নির্মূল কমিটির অন্যতম নেতা আনসার আহমদ উল্লাহ, যুক্তরাজ্য জাসদের সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু, সহ সভাপতি মুজিবুল হক মণি, নারী জেটের রুবি হক, গ্রেটার লন্ডন জাসদের অন্যতম নেতা মাসুক আহমদ, দেলোয়ার হোসেন, অলিউর রহমান, রেদয়ান খান, রেহানা বেগম, জ্যোসনা বেগম, ন্যাপের সভাপতি আব্দুল আজিজ প্রমুখ।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার