আজকে

  • ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ১১ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

যুক্তরাজ্যে বৃহস্পতিবার থেকে পবিত্র রামাদ্বান শুরু

Published: মঙ্গলবার, মে ১৫, ২০১৮ ১১:৩২ অপরাহ্ণ    |     Modified: শনিবার, মে ১৯, ২০১৮ ২:০২ পূর্বাহ্ণ
 

ইউকেবিডি টাইমসডেস্ক:যুক্তরাজ্যে বৃহস্পতি বার থেকে পবিত্র রামাদ্বান শুরু হবে। মঙ্গলবার নতুন চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরব, মধ্যপ্রাচ্য এবং মালয়েশিয়া, অস্ট্রেলিয়ায় পবিত্র রামাদ্বান মাস শুরু হচ্ছে আগামী  বৃহস্পতিবার । সে হিসেবে বুধবার  শাবান মাস ৩০ দিনে পূর্ণ হচ্ছে।

সৌদি আরব থেকে প্রাপ্ত সংবাদে জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যায় দেশটির আকাশে পবিত্র রামাদ্বান মাসের চাঁদ দেখা যায়নি। মধ্যপ্রাচ্যের অন্যান্য আরব দেশেও চাঁদ দেখার কোন সংবাদ পাওয়া যায়নি। কাজেই এসব দেশে বুধবার  বাদ এশা তারাবীহ সলাত আদায়সহ আগামী বৃহস্পতিবার থেকে পবিত্র রামাদ্বান তথা রোজা শুরু হচ্ছে।

সৌদি আরবের চাঁদ দেখা কমিটি মঙ্গলবার দেশের কোথাও চাঁদ দেখতে পায়নি বলে ‘সাবাক’ নিউজ ওয়েবসাইট জানিয়েছে। ফলে কাল বুধবার শাবান মাসের ৩০ তারিখ। ১ লা রামাদ্বান শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। সৌদি আরবে চাঁদ দেখা না যাওয়ায় যুক্তরাজ্যে ও রামাদ্বান শুরু হবে বৃহস্পতিবার। ইষ্ট লন্ডন মসজিদের পক্ষ থেকেও এমন ঘোষণা দেয়া হয়েছে মঙ্গলবার। আশা করা যায়, রামাদ্বানের সিয়াম হবে ২৯টি। তাই মধ্যপ্রাচ্য ও ব্রিটেনসহ ইউরোপের দেশগুলোতে ঈদুল ফিতর হতে পারে ১৫ জুন।

এদিকে মালয়েশিয়া ও অস্ট্রেলিয়াতে আগামী বৃহস্পতিবার থেকে পবিত্র রামাদ্বান শুরু হবে। এই দুটি দেশের চাঁদ দেখা কমিটি এই খবর জানিয়েছে।মালয়েশিয়ার সংবাদ মাধ্যম নিউ স্ট্রেইটস টাইমস বলছে,  মালেয়শিয়ার এক  মুখপাত্র সাইয়েদ দানিয়াল সাইয়েদ আহমাদ জানিয়েছেন, সারা দেশে বৃহস্পতিবার থেকে শুরু হবে পবিত্র রামাদ্বন। এই তারিখ নির্ধারণের বিষয়টি দেশটির রাজা ইয়াং দি-পার্তুয়ান অ্যাগং সম্মতি জানিয়ে এক নির্দেশ জারি করেছেন।

এদিকে একই দিনে পবিত্র রামাদ্বান শুরু হবে অস্ট্রেলিয়াতে। দেশটির ইয়ামদের সংগঠন এই বিষয়টি নিশ্চিত করেছে।এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ইসলামিক নেতা ও ইমামদের সংগঠন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমামস কাউন্সিল এক্সিকিউটিভ কমিটি এবং তাদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল বুধবার তারাবির নামাজ পড়তে হবে। এর মধ্য দিয়েই শুরু হবে পবিত্র রামাদ্বান।সাধারণত সৌদি আরবে চাঁদ দেখা দিলে তার পরের দিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। সেই হিসাবে বাংলাদেশে আগামী শুক্রবার থেকে পবিত্র রামাদ্বান মাস শুরু হতে পারে।

এদিকে এমএবিআইএমএস দেশগুলো , ব্রুনাই দারুস সালাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের মুসলিমগণ ১৭ মে বৃহস্পতিবার থেকে রোজা পালন শুরু করবেন। বুধবার হচ্ছে শাবান মাসের শেষ তারিখ।
পবিত্র রামাদ্বান  মাস শুরু হয় নতুন চাঁদ দেখার সাথে ইসলামী চন্দ্র ক্যালেন্ডারের ভিত্তিতে। অঞ্চল কেন্দ্রিক চাঁদ দেখা সাপেক্ষে ইসলামী মাস গণনা শুরু হয়।
সিঙ্গাপুরের ইসলামী ধর্মীয় পরিষদ (এমইউআইএস) এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে যে, জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুযায়ী ব্রুনাই দারুস সালাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের ধর্ম বিষয়ক মন্ত্রীদের আনুষ্ঠানিক বৈঠকে সদস্য দেশসমূহের সম্মতির ভিত্তিতে শাবান মাস মঙ্গলবারের পরিবর্তে বুধবার শেষ হবে। মঙ্গলবার চাঁদ দেখার মানদন্ড পূরণ না হওয়ায় দেশগুলো এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার