আজকে

  • ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ৮ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

মালয়েশিয়ার ৭ম প্রধানমন্ত্রী হিসেবে মাহাথিরের শপথ

Published: বৃহস্পতিবার, মে ১০, ২০১৮ ৩:৫০ অপরাহ্ণ    |     Modified: সোমবার, জুন ১১, ২০১৮ ২:১৪ অপরাহ্ণ
 

আন্তর্জাতিক ডেস্কঃমালয়েয়িশার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন মাহাথির বিন মোহাম্মদ। গতকাল  পার্লামেন্ট নির্বাচনে  ঐতিহাসিক বিজয় অর্জন করে তার নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপাত। এরপর দেশটির  রাজা সুলতান মোহাম্মদ মাহাথির মোহাম্মদকে পরবর্তী কেন্দ্রীয় সরকার গঠনে আমন্ত্রণ জানান।মালয়েশিয়ার স্থানীয় সময় আজ রাত ১০টায়  (বাংলাদেশ সময় সন্ধ্যা রাত ৮টা) রাজপ্রাসাদে রাজা সুলতান মোহাম্মদের উপস্থিতিতে শপথ নেন মাহাথির। মালয়েশিয়ার বর্ষীয়ান এই রাষ্ট্রনায়ক এখন বিশ্বের সবথেকে বয়স্ক প্রধানমন্ত্রী। একইসঙ্গে মালয়েশিয়ার ইতিহাসে দ্বিতীয়বার নির্বাচিত হওয়া প্রথম প্রধানমন্ত্রী্। এর আগে ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির। ১৯৫৭ সালে স্বাধীনতা অর্জনের পর দেশটির ইতিহাসে তিনিই সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী।

শপথ গ্রহণের মধ্য দিয়ে মালয়েশিয়ার পরবর্তী কেন্দ্রীয় সরকার গঠনের ম্যানডেট পেলেন মাহাথির। শপথ অনুষ্ঠানে মাহাথিরের সঙ্গে ছিলেন তার স্ত্রী ড. সিতি হাসমাহ, ডিএপি’র শীর্ষনেতা লিম কিত সিয়াং, পিকেআর এর প্রেসিডেন্ট ড. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল, ভাইস প্র্রেসিডেন্ট নুরুল ইজ্জাহ আনোয়ার. ন্যাশনাল ট্রাস্ট পার্টির প্রেসিডেন্ট মোহাম্মদ সাবু ও ইউনাইটেড ইনডিজিনাস পার্টির প্রেসিডেন্ট তান স্রি মুহিউদ্দিন ইয়াসিন।

শপথের আগে এক সংবাদ সম্মেলনে মাহাথির জানিয়েছিলেন তিনি ড. ওয়ান আজিজাহকে উপপ্রধানমন্ত্রী হিসেবে বেছে নেবেন। গতকালের নির্বাচনে পার্লামেন্টের ২২২ আসনের মধ্যে ১১৩ টি আসনে (সরকার গঠনে প্র্য়োজন ১১২টি আসন) বিজয়ী হয় তার নেতৃত্বাধীন পাকাতান হারাপাত। এছাড়া পাকাতান হারাপাতের সঙ্গে ওয়ারিসান সাবাহ পার্টির সুসম্পর্ক রয়েছে। তারা জয় পায় ৮টি আসনে।অন্যদিকে, স্বতন্ত্র এমপি পি. প্রবাকরন এবং ইউপিকেও’র ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মাদিয়াস টাংগাউ মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপাতের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছেন।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার