আজকে

  • ১লা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৬ই আগস্ট, ২০১৮ ইং
  • ৪ঠা জিলহজ্জ, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

যুক্তরাজ্যের পর রুশ নাগরিকদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

Published: শুক্রবার, মার্চ ১৬, ২০১৮ ৬:০১ পূর্বাহ্ণ    |     Modified: শুক্রবার, মার্চ ১৬, ২০১৮ ৬:০১ পূর্বাহ্ণ
 

যুক্তরাজ্য ডেস্ক:

যুক্তরাজ্যের ভূমিতে নার্ভ গ্যাস আক্রমণ করে পক্ষত্যাগী গোয়েন্দাকে হত্যাচেষ্টা অভিযোগে রাশিয়ার কয়েকজন কূটনীতিক বহিষ্কার করেছে যুক্তরাজ্য। এবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ এবং সাইবার হামলার অভিযোগে রাশিয়ার ১৯ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র।

নিষেধাজ্ঞা আরোপ করা ১৯ রাশিয়ানের মধ্যে গতমাসে রাশিয়া বিষয়ক তদন্তকারী বিশেষ কর্মকর্তা রবার্ট মুলারের অভিযুক্ত ১৩ জন রয়েছেন।

তবে এ পদক্ষেপের পাল্টা ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে মস্কো। এ বিষয়ে রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, মস্কো পাল্টা পদক্ষেপের প্রস্তুতি নিতে শুরু করেছে।

শুধু রুশ নাগরিকরাই নন, রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ- সহ ৫ টি প্রতিষ্ঠানও এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। এছাড়া মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে সেন্ট-পিটার্সবুর্গের ইন্টারনেট গবেষণা সংস্থা।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মিউচিন বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ার অস্থিতিশীল কর্মকান্ডের জন্য তাদের শাসকগোষ্ঠী এবং সরকারি কর্মকর্তাদের ওপরও বাড়তি নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

নিষেধাজ্ঞা কবলিত রুশ নাগরিক ও প্রতিষ্ঠানগুলোর কোনো সম্পদ যুক্তরাষ্ট্রে থেকে থাকলে তা জব্দ হবে এবং আমেরিকান নাগরিকদের সঙ্গেও তাদের লেনদেন নিষিদ্ধ হবে। মস্কোর বিরুদ্ধে এ পর্যন্ত ট্রাম্প প্রশাসনের নেওয়া এটিই সবচেয়ে কঠোর ব্যবস্থা।

কালের কন্ঠ

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার

    আগষ্ট ২০১৮
    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
    « জুলাই    
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১