আজকে

  • ১লা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৬ই আগস্ট, ২০১৮ ইং
  • ৪ঠা জিলহজ্জ, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

শুরু হলো কুইজে একাত্তর প্রতিযোগিতা রেজিস্ট্রেশন

Published: মঙ্গলবার, মার্চ ৬, ২০১৮ ১২:৩১ পূর্বাহ্ণ    |     Modified: মঙ্গলবার, মার্চ ৬, ২০১৮ ৮:৩৬ পূর্বাহ্ণ
 

ঢাকা প্রতিনিধিঃ মুক্তিযুদ্ধ আমাদের আত্মপরিচয় । আমাদের অহংকার । হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন । এই অর্জনকে তরুণদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য অনলাইনভিত্তিক মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ প্রতিযোগীতা ‘কুইজে একাত্তর’ আয়োজন করেছে প্রজেক্ট লন্ডন ১৯৭১ । সারাদেশে আগামী ২৫ মার্চ থেকে ৩১ মার্চ ৭টি ধাপে দুটি গ্রুপে অনুষ্ঠিত হবে । পুরস্কার হিসেবে দু’টি বিভাগে ১০জনকে দেওয়া হবে এক লক্ষ টাকার বই ।

শনিবার রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘরের মিলনায়নে সকাল ১১টায় এই কুইজ প্রতিযোগীতার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়াডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা । প্রজেক্ট লন্ডন ১৯৭১-এর সভাপতি ফজলুল কবির তুহিনের সভাপতিত্বে আলোচনা করেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী । অনুষ্ঠানের শুরুতে স্বাগত ভাষণে উদ্যোগটির বিস্তারিত তুলে ধরেন প্রজেক্ট লন্ডন ১৯৭১-এর উদ্যোক্তা ও সমন্বয়কারী উজ্জ্বল দাশ ।

বাংলাদেশ ক্রিকেট দলের ওয়াডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেন, ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় ‘নষ্ট’ না করে দৈনিক এক ঘণ্টা সময় ব্যয় করে মুক্তিযুদ্ধের ইতিহাস ও প্রেক্ষাপট সম্পর্কে পড়াশোনা করতে তরুণ প্রজন্মকে পরামর্শ দিয়েছেন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা ।

বর্তমান তরুণ প্রজন্মের মাধ্যমেই মুক্তিযুদ্ধের অজানা ইতিহাস ভবিষ্যৎ প্রজন্ম জানবে বলে স্কুল-কলেজের শিক্ষার্থীদের প্রতি তার এই পরামর্শ ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী শোনান মুক্তিযুদ্ধে শহীদ ক্রিকেটার জুয়েলের গল্প। মারকুটে এই ব্যাটসম্যান কীভাবে ক্র্যাক প্লাটুনের সদস্য হলেন, কীভাবে আশুগঞ্জ ব্রিজে অপারেশনে গেলেন, তা বলেন গল্প ছলে ।
“তোমরা নবীনরা যখন উড়বে, তখন মনে রেখ সে উড়ে যাওয়ার রানওয়েতে প্রতিটি ধূলিকণায় প্রতিটি শহীদের রক্ত মিশে আছে।”

তিনি আরো বলেন, ‘তোমাদের মধ্যে থেকে ভবিষ্যতে কেও ক্রিকেটার হবে। কেও হবে রাজনীতিবিদ। যে যত বড় হও না কেন, তোমাদের বড় হবার পথ যারা করে দিয়ে গেছেন নিজেদের জীবনের বিনিময়ে, তাদেরকে শ্রদ্ধা ও স্মরণ করতে হবে তোমাদের জীবনের সফলতার প্রতিটা মুহুর্তে।’

আয়োজক উজ্বল দাশ জানান, ০৭ মার্চ থেকে ‘কুইজে একাত্তর’ এর ওয়েবসাইটে (quize71.com) শুরু হবে নিবন্ধন । ২৫-৩১ মার্চ প্রতিযোগিতাটি হবে এই সাইটেই ।

এ ঠিকানায় পাওয়া যাবে নিবন্ধন ফরম । সাতটি ধাপে ৭১টি প্রশ্ন থাকবে প্রতিযোগীদের জন্য । ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত দুটি গ্রুপে অনুষ্ঠিত হবে এই অনলাইন কুইজ প্রতিযোগিতা । চলবে ৩১ মার্চ পর্যন্ত । 

দেশব্যাপী জেলা শহরের উল্লেখযোগ্য সংখ্যক স্কুল কলেজে শিক্ষার্থী সম্মিলন করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা । অংশ নিতে পারবে ৬ষ্ঠ থেকে ১২ শ্রেনীর যেকোন শিক্ষার্থীরা । কুইজে একাত্তর আয়োজনে সহ-আয়োজক হিসেবে থাকছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, মুক্ত আসর,হিমু পরিবহণ,বাংলাদেশ স্টাডি ট্রাস্ট,মুক্তিযুদ্ধ ই আর্কাইভসহ বেশ কিছু প্রতিষ্ঠান ।

আরো তথ্য জানার জন্য যোগাযোগ করতে পারেন : সমন্বয়ক উজ্বল দাশ : ০১৭১২-৩১৬৪৮৮,- ০১৭২৩-২০৯৪৪৮
,০১৭১৭-৪১২৯৬৯ ।
www.facebook.com/quize71

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার

    আগষ্ট ২০১৮
    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
    « জুলাই    
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১