আজকে

  • ১১ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৫শে জুন, ২০১৮ ইং
  • ৯ই শাওয়াল, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

পরিবেশ দূষণের দায়ে ৮ প্রতিষ্ঠানকে ৯৪ লাখ টাকা জরিমানা

Published: সোমবার, ফেব্রুয়ারি ১৯, ২০১৮ ৪:০৭ অপরাহ্ণ    |     Modified: সোমবার, ফেব্রুয়ারি ১৯, ২০১৮ ৪:০৭ অপরাহ্ণ
 

ঢাকা ডেস্ক:

পরিবশে দূষণের দায়ে আট প্রতিষ্ঠানকে ৯৪ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট উইং। সোমবার গাজীপুরের দুটিসহ পাঁচটি জেলার ৪টি কারখানা, ১টি আবাসিক প্রকল্প ও ৩টি ইটভাটাসহ মোট ৮টি প্রতিষ্ঠানকে মোট ৯৪ লাখ জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতর ঢাকা সদর দফতরের সহকারী পরিচালক মো. মোজাহিদুর রহমান জানান, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে সোমবার পরিবেশ অধিদফতরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) পরিবেশ দূষণের দায়ে গাজীপুর, মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলার মোট ৪টি কারখানা, ঢাকা জেলার সাভারের ১টি আবাসিক প্রকল্প এবং টাঙ্গাইল জেলার ৩টি ইটভাটাসহ সর্বমোট ৮টি প্রতিষ্ঠানের মালিক/প্রতিনিধিকে পরিবেশ অধিদফতরের ঢাকা সদর দফতরে এনফোর্সমেন্ট উইংয়ে তলব করে শুনানি গ্রহণ করেন।

শুনানি শেষে পরিবেশ অধিদফতরের পূর্বানুমোদন ছাড়া কারখানা/আবাসিক প্রকল্পের আয়তন সম্প্রসারণ, পরিবেশগত ও অবস্থানগত ছাড়পত্র গ্রহণ ও ইটিপি ছাড়া কারখানা/জেনারেটর স্থাপন ও পরিচালনা করে এবং পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত/নির্ধারিত মানমাত্রাবহির্ভূত তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে জনজীবন এবং পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় গাজীপুর জেলার জে.আর.কে কালার অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (বিডি) লিমিটেডকে ২লাখ ১৬ হাজার ৮৫৮ টাকা ও ইন্টারলিঙ্ক এক্সেসরিজ লিমিটেডকে ২ লাখ ৩৪ হাজার ৬৪ টাকা, মুন্সিগঞ্জের আনোয়ার সিমেন্ট সিট লিমিটেডকে ৪০ লাখ টাকা ও নারায়ণগঞ্জের সজীব এন্টারপ্রাইজকে ৫০ হাজার টাকা, ঢাকা জেলার সাভারের আমিন মোহাম্মদ গ্রুপের আবাসিক প্রকল্প আশুলিয়া মডেল টাউনকে ৪০ লাখ টাকা এবং টাঙ্গাইল জেলার মেসার্স এম এস ব্রিকস-১কে ৩ লাখ টাকা, মেসার্স এম এস ব্রিকস-২কে ৩ লাখ টাকা ও মেসার্স এম এস ব্রিকস-৩কে ৩ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়।

এর আগে মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট টিম ওইসব কারখানা ও প্রতিষ্ঠানসহ বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান পরিদর্শন করেন।

যুগান্তর

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার