আজকে

  • ১১ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৫শে জুন, ২০১৮ ইং
  • ৯ই শাওয়াল, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

এনসিসিবি আজীবন কারুশিল্পী সম্মাননা পেলেন বিশ্বেশ্বর পাল

Published: শনিবার, জানুয়ারি ২০, ২০১৮ ৪:২০ অপরাহ্ণ    |     Modified: শনিবার, জানুয়ারি ২০, ২০১৮ ৪:২০ অপরাহ্ণ
 

এনসিসিবি আজীবন কারুশিল্পী সম্মাননা-২০১৭ পেলেন মৃৎশিল্পী শ্রী বিশ্বেশ্বর পাল। শনিবার (২০ জানুয়ারি) বিকালে জাতীয় কারুশিল্প পরিষদের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী উপস্থিত ছিলেন। এতে বিশেষ অতিথি হিসেবে ব্রাক ইনস্টিটিউট অব গভার্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের জেন্ডার ক্লাস্টার সিমিন মাহমুদ এবং সভাপতি হিসেবে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি চন্দ্র শেখর সাহা উপস্থিত ছিলেন।

আজীবন সম্মাননা পেয়ে শ্রী বিশ্বেশ্বর পাল জানান, ‘এ সম্মাননা পেয়ে আমি আনন্দিত। আমার মতো একজন ক্ষুদ্র মৃৎশিল্পীকে প্রত্যন্ত অঞ্চল থেকে তুলে এনে সম্মাননা প্রদান করার জন্য বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের প্রতি আমি কৃতজ্ঞ। আশাকরি, এ সম্মাননা নতুনদের অনুপ্রাণিত করবে।’

এসময় লুভা নাহিদ চৌধুরী বলেন,‘কারুশিল্পের প্রতিটি কাজই মন থেকে আসে। যদিও এই শিল্প আর আগের অবস্থানে নেই। তাই এই শিল্পকে টিকিয়ে রাখার জন্য বর্তমান প্রজন্মকে আগ্রহী করে তুলতে হবে।’

চন্দ্র শেখর সাহা বলেন,‘মৃৎশিল্প কথা বলে। এ কথা কেবল মৃৎশিল্পীরাই শুনতে পায়। ঠিক এমনি প্রতিটি শিল্পই কথা বলে। কিন্তু এখন মৃৎশিল্পের কদর কমে গেছে। মানুষ আগ্রহী হয়েছে অ্যালুমিনিয়ামের তৈরি জিনিসপত্রের দিকে। এক সময় আমরা দেখতাম মাটির পাতিলে রান্না করা হতো। মাটির বিভিন্ন পাত্র দিয়ে সাজানো থাকতো ঘর। এখন সেই সময় আর নেই। তাই মৃৎশিল্পকে টিকিয়ে রাখতে হলে এর ব্যবহার শুরু করতে হবে। তা না হলে আমরা চিরতরে হারিয়ে ফেলবো এই ঐতিহ্য।

এবছর ১২জন মৃৎশিল্পীকে নির্বাচন করে জাতীয় কারুশিল্প পরিষদ। তাদের মধ্যে মৃৎশিল্পী শ্রী বিশ্বেশ্বর পালকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। তিনি পটুয়াখালীর বাউফল উপজেলার মদনপুর গ্রামের বাসিন্দ। ৬০ বছর বয়সী এই শিল্পী মৃৎশিল্পকে পেশা হিসেবে নিয়েছে বাবার দেখানো পেশা থেকে।

 

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার