আজকে

  • ৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২২শে নভেম্বর, ২০১৮ ইং
  • ১২ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

ইকুয়েডরের নাগরিকত্ব পেলেন অ্যাসাঞ্জ

Published: বৃহস্পতিবার, জানুয়ারি ১১, ২০১৮ ১০:০৮ অপরাহ্ণ    |     Modified: শুক্রবার, জানুয়ারি ১২, ২০১৮ ৩:৫৬ অপরাহ্ণ
 

ইউকেবিডি টাইমস ডেস্কঃ 

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে নাগরিকত্ব দিয়েছে ইকুয়েডর। বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানিয়েছে। বার্তা সংস্থা এপিকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে এবিসি নিউজ।

সুইডেনে দুই নারীকে যৌন নিপীড়নের অভিযোগে মামলার পর ২০১২ সালের জুনে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। এরপর থেকে তিনি সেখানেই আছেন। তবে ওই অভিযোগ অস্বীকার করে আসছেন অ্যাসাঞ্জ।

তার আশঙ্কা, সুইডেনে গেলে দেশটির সরকার তাকে যুক্তরাষ্ট্র সরকারের কাছে তুলে দেবে। এরপর যুক্তরাষ্ট্র তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে মৃত্যুদণ্ড দেবে।

এ অবস্থায় ইকুয়েডর দূতাবাস থেকে বের হলে সুইডেন বা যুক্তরাষ্ট্র সরকারের কাছে তুলে না দেওয়ার নিশ্চয়তা চান অ্যাসাঞ্জ। উইকিলিকসের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যুক্তরাষ্ট্র অ্যাসাঞ্জকে বের করে দিতে চাপ দিচ্ছে।

সম্প্রতি অ্যাসাঞ্জের ‘বন্দিদশা’ অবসানের জন্য আন্তর্জাতিক মধ্যস্থতা চায় ইকুয়েডর। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মারিয়া ফার্নান্দা এসপানিসো বলেন, আমাদের দূতাবাস থেকে বের হলে গ্রেফতার হতে পারেন- এই ভয়ে সাড়ে পাঁচ বছর ধরে অ্যাসাঞ্জের এমন মানবেতর অবস্থা ‘সমর্থনযোগ্য’ নয়। আন্তর্জাতিক মধ্যস্থতায় এর অবসান হওয়া উচিত। ইকুয়েডর এখন তৃতীয় কোনো দেশের সন্ধান করছে, যারা অ্যাসাঞ্জ ইস্যুটি নিয়ে চূড়ান্ত সমাধানে পৌঁছাতে সহায়তা করবে। আন্তর্জাতিক ও যুক্তরাজ্যের সহায়তা ছাড়া এ বিষয়ে কোনো সমাধান আসবে না বলেও মন্তব্য করেন তিনি।

তবে ইকুয়েডরের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে যুক্তরাজ্য।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার