আজকে

  • ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ৮ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

মাদ্রিদে এসোসিয়েশন দে ভালিয়ান্তে বাংলার আয়োজনে পিঠা উংসব

Published: শুক্রবার, জানুয়ারি ৫, ২০১৮ ১০:৫৫ অপরাহ্ণ    |     Modified: শুক্রবার, জানুয়ারি ৫, ২০১৮ ১০:৫৮ অপরাহ্ণ
 

কবির আল মাহমুদ , মাদ্রিদ , স্পেন :

স্পেনের রাজধানী মাদ্রিদে মাদ্রিদ সিটি কর্পোরেশনহলে অনুষ্ঠিত হয়েছে শীতকালীন পিঠা উৎসব। গতকাল (৪ জানুয়ারি ) বৃহিস্পতিবার সন্ধ্যায় এই পিঠা উৎসব আয়োজন করা হয়। মাদ্রিদ সিটি কর্পোরেশন এর সহযোগিতায় ও বাংলাদেশী মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা আয়োজন করে বাংলার ঐতিহ্যবাহী আঞ্চলিক পিঠা উৎসব।গত বছরের মতো এবারও ভালিয়েন্তে বাংলা কর্তৃক আয়োজিত অনুষ্ঠানটি উপস্থিত সকলকে কিছুটা সময়ের জন্য হলেও আপ্লুত করেছিল। মাদ্রিদ সিটি কর্পোরেশন কর্মকর্তাবৃন্দ ছাড়া ও প্রবাসী বাংলাদেশিরা স্বতঃস্ফূর্তভাবে এই পিঠা উৎসবে অংশগ্রহণ করেন।
মেলায় পিঠার স্টলে ছিল প্রায় ৩০/৩৫ ধরনের পিঠা। এর মধ্যে উল্লেখ্যযোগ্য ভাপা পিঠা, ভেজিটেবল ঝাল পিঠা, ছাঁচ পিঠা, ছিটকা পিঠা, চিতই পিঠা, চুটকি পিঠা, চাপড়ি পিঠা, চাঁদ পাকন পিঠা, ছিট পিঠা, সুন্দরী পাকন, সরভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা, পাকান পিঠা, দুধ চিতই, চই পিঠা, পানতোয়া ও পুডিং, নকশা পিঠা, বিবিখানা, ঝাল পিঠা, হাত সেমাই ও পায়েসসহ ছিল অনেক নাম না জানা পিঠা।

পিঠা উৎসবের উদ্বোধন করেন কমিউনিটি নেতা ও বাংলাদেশ মসজিদের সভাপতি খোরশেদ আলম মুজমদার। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী। এ সময় উপস্থিত হয়ে পরিদর্শন ও বাংলার ঐতিহ্যবাহী আঞ্চলিক পিঠা উপভোগ করেন সেন্ট্রো কমউনিটারিও কাসিনো দে রেইনার ডিরেক্টরা বেগনিয়া ,রেড ইন্টার লাভাপিয়েছ এর প্রেসিডেন্ট পেপা টরেস,রেড ইন্টার লাভাপিয়েছ কর্মকর্তা মাইতে,মাদ্রিদ সিটি কর্পোরেশনের সেবা কর্মকতা ইসাবেল,ভালিয়েন্তে বাংলার আফরোজা রহমান,মনি ,ঝরনা,লুনা,শিউলী,মারুফা,নিগার,সেতু এবং মাদ্রিদে বসবাসরত বাংলাদেশি ব্যাবসায়ী ,সাংবাদিক , শিক্ষার্থী ও অভিভাবকেরা।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার