আজকে

  • ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৩শে মে, ২০১৮ ইং
  • ৭ই রমযান, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

কবি আহমদ ময়েজের একক কাব্যসন্ধ্যার সফল মঞ্চায়ন

Published: মঙ্গলবার, ডিসেম্বর ৫, ২০১৭ ২:৪০ পূর্বাহ্ণ    |     Modified: বুধবার, ডিসেম্বর ৬, ২০১৭ ২:৫৩ অপরাহ্ণ
 

ইউকেবিডি টাইমস ডেস্কঃ

কবিতাপ্রেমিক ও সাহিত্যামোদিদের বিপুল উপস্থিতিতে সম্পন্ন হলো সাপ্তাহিক সুরমা সম্পাদক, কবি আহমদ ময়েজের একক কাব্যসন্ধ্যার সফল মঞ্চায়ন। ‘আহমদ ময়েজ, কবি ও কবিতা: বিমূর্ত চরণে রাখি কালের ক্ষমা’ শীর্ষক কাব্যসন্ধ্যাটি গত ৩ ডিসেম্বর, রোববার পুূর্ব লণ্ডনের ব্রাডি আর্টস সেন্টারে মঞ্চস্থ হয়। অধ্যায় আয়োজিত অনুষ্ঠানে কবির বাছাইকৃত কবিতা থেকে আবৃত্তি করেন বিলেতের সক্রিয় ও সুপরিচিত আবৃত্তিকারদের অন্যতম তৌহিদ শাকীল, স্মৃতি আজাদ, মোস্তফা জামান নিপুণ, সৈয়দ রুম্মান, সোমা দাস, বর্ণালী চক্রবর্তী, সাগর রহমান ও উর্মিলা আফরোজ। এছাড়াও ছড়াগান পরিবেশন করবেন সঙ্গীতশিল্পী হিরা কাঞ্চন হিরক। প্রতিক্রিয়া পর্বে আবৃত্তিশিল্পী মুনিরা পারভীন কৈশোরে তাকে লেখা কবির একটি ছড়া পাঠ করে শোনান।  সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত চলা অনুষ্ঠানে পিনপত নিরবতায় উপভোগ করেন পুরো অনুষ্ঠান।

প্রতিক্রিয়া ও প্রশ্নোত্তর পর্বে অংশ নেন- সাপ্তাহিক পত্রিকার প্রধান সম্পাদক ও সম্পাদক যথাক্রমে মোহাম্মদ বেলাল আহমদ, এমদাদুল হক চৌধুরী, লণ্ডন বাংলা প্রেসক্লাবের সহ-সভাপতি মাহবুব রহমান, কবি ও কলামিস্ট ফরীদ আহমদ রেজা, কবি মুজিবুল হক মনি, মিডিয়া ব্যক্তিত্ব আজমল মাসরুর, কাউন্সিলার রাবিনা খান, কবি রেজুয়ান মারুফ, কবি সৈয়দ ইকবাল, ব্যারিস্টার নাজির আহমদ, কবি শাহ শামীম আহমদ, কবি আবু মকসুদ, লেখক এনায়েত সারওয়ার, আবৃত্তিকার আবু সাঈদ আনসারী, ছাড়কার হিলাল সাঈফ, কবি মোশাহিদ খান, সংস্কৃতিকর্মী নুরুর চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছোট্ট শিশু, কবিপুত্র ওয়াফি কার উৎসাহে তিনি কবি কবিতা লেখেন জানতে চায়। 

প্রতিক্রিয়া জানিয়ে অতিথিরা বলেন, কবি আহমদ ময়েজ একজন শুদ্ধচারী মরমি কবি। কবিকে নিয়ে সত্যিকার অর্থে একটি নান্দনিক ও ব্যতিক্রমী কাব্যসন্ধ্যা উপহার দেওয়ায় তারা আয়োজক সংস্থা অধ্যায়কেও ধন্যবাদ জানান। 

কবির সাথে একটি কথোকথন অংশ পরিচালনা করেন কবি ও আবৃত্তিকার সৈয়দ রুম্মান। এতে কবি আহমদ ময়েজ তাঁর কাব্যচর্চার ও লেখালেখি বিষয়ে তাৎপর্যবহ বক্তব্যে বলেন, কবি যেখানে দাঁড়াবেন সেখান থেকে পথ নির্ণয় হবে। কবি যদি রাজনৈতিক নেতাদের পেছনে দাঁড়ান তাহলে তিনি কবি নন, দলকর্মী।

অধ্যায়ের সদস্য কবি কামরুল বসিরের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে কবির সংক্ষিপ্ত পাঠ করেন কবি শাহনাজ সুলতানা এবং মূল প্রবন্ধ পড়ে শোনান কবি সাইম খন্দকার। কবিকে অধ্যায়ের পক্ষ থেকে উত্তরীয়, ক্রেস্ট ও ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। 

অনুষ্ঠানের শেষ পর্যায়ে উপস্থিত দর্শকদের প্রতিক্রিয়া জানার পর্বটি পরিচালনা করেন সাপ্তাহিক সুরমার বার্তা সম্পাদক কবি কাইয়ূম আব্দুল্লাহ এবং দর্শকদের ধন্যবাদ ও সহযোগিদের প্রতি কৃতজ্ঞতা জানান অধ্যায়ের সদস্য কবি শাহ সোহেল আমিন। 

হালকা নৈশভোজের মধ্যদিয়ে কাব্যসন্ধার সমাপ্তি ঘটে। অনুষ্ঠানের সহযোগিতায় ছিলো কবিদের ওয়াটসঅ্যাপ গ্রুপ কবিতাস্বজন এবং পুরো অনুষ্ঠানটি লাইভ সম্প্রচারে করে এলবি টুয়েন্টিফোর টিভি।

উল্লেখ্য, যে কোনো বিষয়ে সমালোচনায় বিশ্বাসী এবং বৃত্ত ভেঙে বিন্দু হয়ে বেরিয়ে আসার প্রত্যয়ে যাত্রা শুরু হওয়া কবি-লেখকদের সংস্থা অধ্যায় কবি আহমদ ময়েজকে নিয়ে প্রথম আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। অনুষ্ঠানটিকে কেন্দ্র করে একটি স্মারকও প্রকাশিত হবে। ওই স্মারকগ্রন্থে আবৃত্তির জন্যে কবি আহমদ ময়েজের বাছাইকৃত কবিতার সাথে তাঁর সম্পর্কে বিলেতের সাহিত্যিক-সাংবাদিকদের মূল্যায়নধর্মী লেখা নিয়ে একটি স্মারকও প্রকাশ করা হয়।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার