আজকে

  • ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ
  • ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং
  • ১লা জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

বাংলাদেশ ছাড়ছে না শেভরন

Published: মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০১৭ ৭:০৬ পূর্বাহ্ণ    |     Modified: মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০১৭ ৭:১৮ পূর্বাহ্ণ
 

ইউকেবিডি টাইমস ডেস্ক:

তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরন সম্পদ বিক্রি করে বাংলাদেশ ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত থেকে সরে বরং নতুন করে বিনিয়োগের আশ্বাস দিয়েছে।

এর ফলে বাংলাদেশের মোট গ্যাস উৎপাদনের ৫৮ শতাংশ সরবরাহকারী সংস্থাটির নিয়ন্ত্রণাধীন তিনটি প্রতিষ্ঠানের সম্পদ বিক্রি করে দেওয়ার জন্য যে ঘোষণা গত এপ্রিলে এসেছিল, সেই প্রক্রিয়া আর অগ্রসর হচ্ছে না।

শেভরনের এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের বহিঃসম্পর্ক বিভাগের উপদেষ্টা ক্যামেরন ভ্যান আসট এক বিবৃতিতে গত রোববার এটা বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

‘শেভরন তার বাংলাদেশে থাকা সম্পদ নিজেরাই পরিচালনা করবে এবং পেট্রোবাংলা ও বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাবে’, বিবৃতিতে উল্লেখ করা হয়।

গত এপ্রিলে শেভরন তার নিয়ন্ত্রণাধীন তিনটি প্রতিষ্ঠান চীনা তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী কোম্পানি চীনা হিমালয়ান কোম্পানির কাছে বিক্রি করে দেওয়ার ঘোষণা দেয়। এখন সেই সিদ্ধান্ত থেকে কেন কোম্পানিটি সরে এল তার কোনো ব্যাখ্যা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

এ ব্যাপারে বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ রয়টার্সকে বলেন, শেভরন তো যাচ্ছেই না, বরং দেশের সবচেয়ে বড় গ্যাসক্ষেত্র বিবিয়ানায় ৪০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে।  বিবিয়ানা থেকে প্রতিদিন এক হাজার ২৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হয়।

শেভরন গত সপ্তাহেই এক চিঠিতে বাংলাদেশ ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে বলেও জানান প্রতিমন্ত্রী।

 
 
 

এই বিভাগের আরও সংবাদ

 

ক্যালেন্ডার